সুধী সমাবেশে বক্তারা স্বাস্থ্য সম্মত খাবারই ডায়াবেটিস

বিজ্ঞপ্তি

নিয়ন্ত্রণের অন্যতম উপায়
নানা কর্মসূচির মধ্য নিয়ে নগরীতে গতকাল চট্টগ্রাম ডায়াবেটিক জেনারেল হাসপাতালের উদ্যোগে বিশ্ব ডায়াবেটিস দিবস পালন করা হয়। এ উপলড়্গে হাসপাতাল প্রাঙ্গণে সকাল সাড়ে দশটায় জাতীয় পতাকা উত্তোলন, বেলুন ও ফেস্টুন উড়িয়ে র্যালি উদ্বোধন করা হয়। পরে সকাল পৌনে এগারটায় সমিতির সহ-সভাপতি এস.এম শওকত হোসেন এর সভাপতিত্বে এক সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়।
সুধী সমাবেশে স্বাগত বক্তব্যে সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক জাহাঙ্গীর চৌধুরী বলেন, সেবাই ধর্ম। ডায়াবেটিক চিকিৎসার জন্য ডায়াবেটিক হাসপাতাল শ্রেষ্ঠ প্রতিষ্ঠান। বাংলাদেশে ৮০ লড়্গ লোক ডায়াবেটিসে আক্রানত্ম।
চট্টগ্রাম ডায়াবেটিক জেনারেল হাসপাতালে পূর্ণাঙ্গ চিকিৎসা সেবা প্রদান করা হয় এবং এই সেবার মান ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। এবারের ডায়াবেটিস দিবসের প্রতিপাদ্য বিষয় ‘ডায়াবেটিস প্রতিটি পরিবারের উদ্বেগ’। এ প্রতিপাদ্য থেকে এটা স্পষ্ট যে খাদ্যাভ্যাসের কারণে প্রতিটি পরিবারই রয়েছে ডায়াবেটিসের ঝুঁকিতে। যেসব পরিবারে ডায়াবেটিস আছে তাদেরও উদ্বেগের মধ্যে দিন কাটাতে হয়। নগরায়ন ও পরিবর্তিত জীবনধারণের কারণে ডায়াবেটিস রোগীর সংখ্যা যে হারে বৃদ্ধি পাচ্ছে, একইভাবে গর্ভকালীন ডায়াবেটিসের সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। এজন্য সকলকে সচেতন হতে হবে।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পুলিশ কমিশনার মো. মাহাবুবর রহমান, পিপিএম বলেন, ‘বর্তমানে বিশ্বে ডায়াবেটিস মহামারী আকার ধারণ করেছে। বিশ্বে ৪০ কোটি মানুষ ডায়াবেটিসে আক্রানত্ম। তিনি বলেন ডায়াবেটিস যেহেতু সারা জীবনের রোগ সেহেতু সকলকে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রেখে সুস’ভাবে চলার জন্য নিয়মিত ডায়াবেটিস পরীড়্গা করতে হবে।
ডায়াবেটিক রোগীর জন্য শৃংখলা গুরম্নত্বপূর্ণ। ডায়াবেটিসকে ভয় করলে চলবে না, শৃংখলা মেনে জয় করতে হবে।
তিনি আরো বলেন, চট্টগ্রাম ডায়াবেটিক হাসপাতাল চট্টগ্রামের ডায়াবেটিক রোগীদের সুন্দর ব্যবস’াপনায় যেভাবে সেবা দিয়ে যাচ্ছেন তা প্রশংসিত’।
বিশেষ অতিথির বক্তব্যে সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী বলেন, ‘স্বাস’্যসম্মত খাবারই ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণের অন্যতম উপায়।’
সমিতির নির্বাহী সদস্য সৈয়দ মোর্শেদ হোসেন এর পরিচালনায় বক্তব্য রাখেন খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শেখ মো. নাসির উদ্দীন, সমিতির সহ-সভাপতি আবিদা মোসত্মফা, এস এম শওকত হোসেন, যুগ্ম সম্পাদক মো. শাহনেওয়াজ, ইঞ্জিনিয়ার জাবেদ আবছার চৌধুরী, নির্বাহী সদস্য এস,এম জাফর, মো. রাকিবুল ইসলাম, মোহাম্মদ শহীদুল আলম, হাসান মুরাদ, জীবন সদস্য রোটারিয়ান লে. কর্নেল (অব.) এবিএম জয়নুর রশীদ এবং অ্যাসিস্টেন্ট ডাইরেক্টর ও পুষ্টিবিদ হাসিনা আকতার লিপি প্রমুখ।