সিভাসু ছায়া জাতিসংঘ সম্মেলনে ভূমিমন্ত্রী পিছন ফিরে তাকাতে হবে না বাংলাদেশকে

নিজস্ব প্রতিবেদক

‘পরিকল্পনা করতে হবে কাজ করার আগে, তাহলে সে কাজে সফলতা আসবে। পরিকল্পনা নিতে হবে দীর্ঘমেয়াদী, সেই পরিকল্পনার সুযোগ সুবিধা আমরা ভোগ করতে না পারলেও পরবর্তী প্রজন্ম তা ভোগ করবে। তারা আমাদের করা কাজের স্বীকৃতি দিবে।
গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ে তিন দিনব্যাপী সিভাসু ছায়া জাতিসংঘ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এ কথা বলেন।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দীর্ঘ মেয়াদী পরিকল্পনা নিয়ে কাজ করে যাচ্ছেন। একাধারে তিন বার রাষ্ট্র ক্ষমতায় এসে যে বাংলাদেশ এখন যে জায়গায় দাঁড়িয়ে আছে আর পিছনে ফিরে তাকাতে হবে না আমাদের। চট্টগ্রামেও অনেক হয়েছে, আরো হবে। এখন সবার নজর চট্টগ্রামের দিকে। সিভাসু যে নতুন নতুন উদ্ভাবন করছে, তা দিয়ে বিশ্বের অনেক দেশ এখন এই চট্টগ্রামের প্রতি ঝুঁকছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য যে পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে, তিনি তাতে সফল হচ্ছেন। আগামীতেও যে পরিকল্পনা করছেন, তা হয় তো তিনি ভোগ করতে পারবেন না। কিন’ এখানে

যিনি দায়িত্ব পালন করবেন তিনি সাফল্যটা দেখবেন। আমি আশা করি সিভাসু আরো অনেক দূর এগিয়ে যাবে। তবে কোনভাবে রাজনীতি আনা যাবে না এই বিশ্ববিদ্যালয়ে, মন দিয়ে লেখাপড়া করতে হবে।
তিনি আরো বলেন, উন্নত বিশ্বের মানুষ দশ মিনিট মনের সুখ দুঃখের কথা ভাগ করার জন্য কোন সঙ্গী পান না, তাদের সঙ্গী হয় কুকুর বিড়ালসহ পোষা প্রাণী। তারা তাদের সাথে দিন কাটায়, তাদের সেবা যত্ন করে। তাদের সেসব প্রাণীর কোন সমস্যা হলে তারা চিকিৎসা করান। সিভাসু যে শল্য চিকিৎসা উদ্ভাবন করেছে, তার মাধ্যমে বিদেশিরা উপকৃত হবে।
সিভাসু মডেল ইউনাইটেড নেশনস এসোসিয়েমনের সভাপতি পার্থ সামন্ত’র সভাপতিত্বে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাস।