থেরাপিউটিক থিয়েটার সপ্তাহের উদ্বোধন

সাইকোড্রামার মূল উদ্দেশ্য সৃজনশীলতার বিসত্মার

বিজ্ঞপ্তি

বাংলাদেশ থেরাপিউটিক থিয়েটার (বিটিটিআই) এর উদ্যোগে এবং মেন্টাল হেলথ অ্যাডভোকেসি অ্যাসোসিয়েশন ও ইউনাইট থিয়েটার ফর সোশাল অ্যাকশন এর সহযোগিতায় নগরীর আকবরশাহ উৎস কার্যালয়ে জেকব লেভি মরিনো স্মরণে ৫ম থেরাপিউটিক থিয়েটার সপ্তাহ উদ্বোধন করা হয়।
উৎস এর নির্বাহী সদস্য শুভ্রা বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন রাবার বাগান মালিক সমিতির সেক্রেটারি কাউসার জামাল, উৎস এর নির্বাহী পরিচালক মোসত্মফা কামাল যাত্রা, প্রোগ্রাম ম্যানেজার মোহাম্মদ শাহ্‌ আলম, মনিটরিং অফিসার আবুল হাসেম খান প্রমুখ।
অনুষ্ঠানে মনোসামাজিক স্বাস’্য সুরড়্গা বিষয়ক প্রতিবেদন উপস’াপন করেন সাইকো সোশাল কাউন্সিলর মোহিনী সংগীতা সিন্‌হা ও তাসলিমা আক্তার। অনুষ্ঠান সঞ্চালনা করেন মেন্টাল হেলথ অ্যাডভোকেসি অ্যাসোসিয়েশন এর সমন্ময়কারী রীপা পালিত।
দেশে দেশে মনোসামাজিক স্বাস’্য সুরড়্গা সেবা বিষয়ক সচেতনতা তৈরির লড়্গ্যে জেকব লেভি মরিনো থেরাপিউটিক থিয়েটার সপ্তাহ পালন করা হয়। মনোচিকিৎসা বিজ্ঞানে জেকব লেভি মরিনো উদ্ভাবিত ‘সাইকোড্রামা’ বিষয়ে উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে আলোচনা করা হয়।
বক্তারা বলেন, ‘সম্মিলিতভাবে আমাদের জীবন অন্বেষণের উপায় তথা সংকটের কার্যকারণ খুঁজতে স্বতঃস্ফূর্ততার মধ্য দিয়ে চরিত্রাভিনয়ের প্রক্রিয়াই হচ্ছে সাইকোড্রামা।
ব্যাপক অর্থে এটি একটি প্রতিবিধানমূলক ব্যবস’া যা আমাদের শরীর, মন ও অনত্মরকে প্রসন্ন ও আত্মাকে প্রশানত্ম করতে সহায়তা করে এবং পারস্পরিক আনত্মসম্পর্ক সুদৃঢ় করে। সেই সাথে দৈনন্দিন জীবনের অপরাপর চরিত্র যা ব্যক্তির সাথে খোলামেলা আচরণের সুযোগ ঘটায়। সাইকোড্রামার মূল উদ্দেশ্যই হচ্ছে আমাদের মধ্যকার ব্যক্তিক ও সামষ্টিক স্বতঃস্ফূর্ততাকে জাগ্রত করা এবং সক্রিয়তার মধ্য দিয়ে সৃজনশীলতা বিসত্মৃত করা।’