সাংবাদিক তৌফিক গুরম্নতর অসুস্থ

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামের গণমাধ্যম অঙ্গনের সবার প্রিয় মুখ দৈনিক সুপ্রভাত বাংলাদেশের সহযোগী সম্পাদক হোসাইন তৌফিক ইফতেখার গুরম্নতর অসুস’। রাজধানীর অ্যাপোলো হাসপাতালের হাই ডিপেন্ডেসি ইউনিটে (এইচডিইউ) তিনি চিকিৎসাধীন।
বুধবার সকালে হঠাৎ জ্বরে আক্রানত্ম হলে তাকে নগরীর বেসরকারি সেবা হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তিনি জ্ঞান হারিয়ে ফেলেন। অবস’ার অবনতি হলে তাকে নগরীর ওআর নিজাম রোডের বেসরকারি হাসপাতাল মেডিকেল সেন্টারের হাই ডিপেন্ডেসি ইউনিটে (এইচডিইউ) ভর্তি করা হয়। বুধবার রাত ১২টার দিকে তার জ্ঞান ফিরলেও তিনি কাউকে চিনতে পারছিলেন না।
এ অবস’ায় উন্নত চিকিৎসার জন্য তৌফিককে গতকাল বৃহস্পতিবার দুপুরে ঢাকায় নিয়ে যাওয়ায় হয়। অ্যাপোলো হাসপাতালে তাকে ভর্তি করা হয়েছে।
গতকাল সন্ধ্যায় অ্যাপোলো হাসপাতাল থেকে ফোনে তৌফিক ইফতেখারের ভাই ইমতিয়াজ সুপ্রভাতকে জানান, তার (তৌফিক) শারীরিক অবস’া এখন সি’তিশীল। কর্তব্যরত চিকিৎসক বিভিন্ন পরীড়্গা-নিরীড়্গা করার পর রোগীর পরিসি’তি সম্পর্কে আমাদের জানাবেন বলে জানিয়েছেন।
নগরীর ও আর নিজাম রোডের মেডিকেল সেন্টারের চিকিৎসক নিউরোমেডিসিন বিশেষজ্ঞ আনোয়ারম্নল কিবরিয়া সুপ্রভাত জানান, রোগীর বিভিন্ন পরীড়্গা-নিরীড়্গার রিপোর্টে আমরা ধারণা করছি, তিনি এনসেফালাইটিসে (মসিত্মস্কে রক্তনালীর প্রদাহজনিত রোগ) আক্রানত্ম। এটি একটি জটিল রোগ। এ রোগে অনেকে আক্রানত্ম হচ্ছে। তবে সময়মতো চিকিৎসায় গড়ে ৭০ শতাংশ রোগী সুস’ হয়ে উঠে।’
চিকিৎসকদের সঙ্গে কথা বলে জানা গেছে, এনসেফালাইটিসের জীবাণু অতি দ্রম্নত মসিত্মষ্ক ড়্গতি করে। তাই রোগটা বুঝে উঠতে উঠতেই অনেকটা দেরি হয়ে যায়। ফলে আক্রানত্ম ব্যক্তি নড়া-চড়া কিংবা কথা বলার ড়্গমতা হারিয়ে ফেলে। রোগের চূড়ানত্ম পর্যায়ে রোগী কোমাতেও চলে যেতে পারে।
একজন সৃষ্টিশীল, সাহসী ও পরিচ্ছন্ন ভাবমূর্তির সাংবাদিক হিসেবে পরিচিত হোসাইন তৌফিক ইফতেখারের অসুস’তার খবরে উদ্বিগ্ন হয়ে পড়েছেন চট্টগ্রামের গণমাধ্যম কর্মীরা। সুপ্রভাত পরিবারও সহকর্মী তৌফিক ইফতেখারের অসুস’তার খবরে উদ্বিগ্ন।
বুধবার বিকেল থেকে তৌফিকের সুস’তা কামনায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সাংবাদিকরা বিভিন্ন স্ট্যটাস দিচ্ছেন। শুধু সাংবাদিকরা নন, বিভিন্ন শ্রেণি-পেশার মানুষেরাও ফেসবুকে তৌফিকের রোগমুক্তি কামনায় স্ট্যাটাস দিচ্ছেন।
চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সভাপতি নাজিমুদ্দীন শ্যামল ও সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস হোসাইন তৌফিক ইফতেখারের রোগ মুক্তি কামনায় সকলের কাছে দোয়া চেয়েছেন। গতকাল বৃহস্পতিবার সিইউজে থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে সিইউজের সদস্য তৌফিকের রোগমুক্তি কামনা করেন তারা।