মতবিনিময় সভায় জেলা প্রশাসক

সরকার প্রতিবন্ধীদের কল্যাণে বহুমুখী উদ্যোগ গ্রহণ করেছে

চট্টগ্রাম জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরী বলেছেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর দেশের প্রতিবন্ধীদের আইন, বিধিমালা রচনা, শিক্ষা ও চাকরিতে কোটা নির্ধারণ এবং প্রশিক্ষণের জন্য বিভিন্ন প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করে তাদের সার্বিক কল্যাণে বহুমুখী উদ্যোগ গ্রহণ করেছে। এরই অংশ হিসেবে প্রতিবন্ধীদের উন্নয়নে স’ানীয় সরকার প্রতিষ্ঠানগুলোতে প্রকল্প গ্রহণের পরিপত্র জারি করা হয়। উক্ত পরিপত্রের আলোকে গৃহীত প্রকল্পে বেসরকারি উন্নয়ন সংস’াগুলোর ধারণাগত ও বাস্তবায়নে স’ানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করা হচ্ছে।
১৭ জুলাই সকাল ১১টায় জেলা প্রশাসকের অফিস কক্ষে প্রতিবন্ধীদের উন্নয়নে কর্মরত বেসরকারি উন্নয়ন সংস’াগুলো কর্তৃক আয়োজিত মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।
সভার শুরুতে জেলা প্রশাসককে সুশাসনিক অভিনন্দন জ্ঞাপন করেন প্রতিবন্ধী সংগঠনের নেতৃবৃন্দরা।
এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বেসরকারি উন্নয়ন সংস’া সায়ডা’র চেয়ারম্যান সুরাইয়া বেগম, বিবিএফ’র প্রধান নির্বাহী উৎপল বড়-য়া, অপকা’র নির্বাহী পরিচালক মো. আলমগীর, ডিডিআরসি’র নির্বাহী পরিচালক শহীদুল ইসলাম সাজ্জাদ প্রমুখ। সভায় উৎস ও সংশপ্তকসহ অন্যান্য প্রতিবন্ধী সংগঠনের প্রতিনিধিরা উপসি’ত ছিলেন।
বেসরকারি উন্নয়ন সংস’াগুলোর কর্মকর্তারা বলেন, প্রতিবন্ধীদের জীবনচক্র ভিত্তিক উন্নয়নে গবেষণা ভিত্তিক ল্যাব-সিডিআরসি মডেল অনুসরণে ইউনিয়ন পরিষদ ও পৌরসভাগুলোকে প্রকল্প বাস্তবায়নে জেলা প্রশাসকের সহায়তা প্রয়োজন। স’ানীয় সরকার প্রতিষ্ঠানগুলো জারিকৃত সরকারি পরিপত্রের আলোকে গৃহীত প্রয়োজনীয় প্রকল্প বাস্তবায়নে সহায়তা গ্রহণে এগিয়ে আসলে চট্টগ্রাম জেলায় প্রতিবন্ধীদের জীবনচক্র ভিত্তিক পুনর্বাসনের মাধ্যমে আর্থসামাজিক উন্নয়ন সাধিত হবে এবং প্রতিবন্ধীদের কল্যাণে এ জেলা দেশের মধ্যে একটি মডেল হিসেবে স্বীকৃতি পাবে।
বিজ্ঞপ্তি