সংরক্ষিত মহিলা আসন : আওয়ামী লীগ চট্টগ্রামের ৬৮ জন নিলেন মনোনয়ন ফরম আজ শেষ দিন

নিজস্ব প্রতিবেদক গ্ধ
সংরক্ষিত মহিলা আসনে এমপি হতে সারাদেশে গত দুই দিনে এক হাজার ৫৭ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এরমধ্যে চট্টগ্রামের ৬৮ জন সংগ্রহ করেছেন। মনোনয়ন ফরম বিক্রির প্রথম দিনে মঙ্গলবার ৩৮ জন নেয়ার পর গতকাল নিয়েছেন ৩০ জন নারী। আজ মনোনয়ন ফরম বিক্রির শেষ দিন।
প্রতিটি মনোনয়ন ফরম ৩০ হাজার টাকায় বিক্রি হচ্ছে। মনোনয়ন বিক্রি প্রসঙ্গে আওয়ামী লীগের প্রচার উপ কমিটির সদস্য রাসেদুল ইসলাম রাসেল বলেন, ‘প্রথম দিনে মনোয়ন বিক্রিতে খুব চাপ ছিল। প্রথম দিনে সারাদেশে ৬২৪ জন নারী ফরম সংগ্রহ করেন, এরমধ্যে চট্টগ্রাম মহানগর, উত্তর ও দড়্গিণ জেলায় সংগ্রহ করেন ৩৮ জন।’
গতকাল দ্বিতীয় দিনে মনোনয়ন ফরম বিক্রি প্রসঙ্গে রাসেদুল ইসলাম বলেন, ‘দ্বিতীয় দিনে সারাদেশে ৪৩৩ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এরমধ্যে চট্টগ্রাম জেলায় রয়েছে ৩০ জন। আজ মনোনয়ন বিক্রির শেষ দিন।’
সংরড়্গিত মহিলা আসনে চট্টগ্রাম থেকে সাধারণত দুই জনকে মনোনয়ন দেয়া হয়ে থাকে। দশম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের পড়্গ থেকে সংরড়্গিত আসনে এমপি হয়েছেন চট্টগ্রামের সাবিহা মুসা ও ওয়াসিকা আয়শা খান। ওয়াসিকা আয়শা খান ছাড়াও সাবেক এমপি ও দড়্গিণ জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি চেমন আরা তৈয়ব, দড়্গিণ জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামীমা হারম্নন লুবনা, উত্তর জেলা মহিলা আওয়ামী লীগ সভাপতি দিলোয়ারা ইউসুফ ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট বাসনত্মী প্রভা পালিত, ফটিকছড়ির আওয়ামী লীগ নেতা প্রয়াত রফিকুল আনোয়ারের মেয়ে খাদিজাতুল আনোয়ার সনি, সুচিনত্মা বাংলাদেশ চট্টগ্রাম বিভাগের সমন্বয়ক জিনাত সোহানা চৌধুরী, সাবেক কাউন্সিলর রেখা আলম চৌধুরী ও রেহানা বেগম রানু প্রমুখ মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।
উলেস্নখ্য, সংবিধান অনুসারে প্রতি ৬টি সংসদীয় আসনের বিপরীতে একজন করে সংরড়্গিত নারী (মহিলা) আসনের এমপি নির্বাচিত করা হয়ে থাকে। এবারের নির্বাচনে বিপুল বিজয়ের কারণে ৫০টি সংরড়্গিত আসনের মধ্যে ৪৩টি পাচ্ছে আওয়ামী লীগ, জাতীয় পার্টি চারটি, জাতীয় ঐক্যফ্রন্ট একটি এবং স্বতন্ত্র ও অন্যান্য দল মিলে পাচ্ছে দুটি আসন।