শেষ হলো চিটাগং আইটি ফেয়ার

বিজ্ঞপ্তি
Chamber_IT-Fair-Concluding-

‘দি চিটাগং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’ ও ‘সোসাইটি অব চিটাগং আইটি প্রফেশনালস (এসসিআইটিপি)’র যৌথ আয়োজনে তিন দিনব্যাপী চিটাগং আইটি ফেয়ার-২০১৭ এর সমাপনী গতকাল সোমবার সন্ধ্যায় আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে অনুষ্ঠিত হয়।
চট্টগ্রামের জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরী প্রধান অতিথি থেকে মেলায় অংশ গ্রহণকারী প্রতিষ্ঠানগুলোকে সম্মাননা ক্রেস্ট দেন।
চেম্বার সিনিয়র সহসভাপতি মো. নুরুন নেওয়াজ সেলিমের সভাপতিত্বে এসময় চেম্বার সহসভাপতি ও মেলা কমিটির আহ্বায়ক সৈয়দ জামাল আহমেদ, মেলা কমিটির সদস্য ও পরিচালক মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), পরিচালকবৃন্দ এ. কে. এম. আক্‌তার হোসেন, মোহাম্মদ হাবিবুল হক, ছৈয়দ ছগীর আহমদ, অঞ্জন শেখর দাশ ও সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান, এসসিআইটিপি’র সভাপতি মো. আবদুল্লাহ ফরিদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর রেজাউল করিম, অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিবৃন্দ ও নগরীর বিশিষ্ট ব্যক্তিবর্গ উপসি’ত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরী বলেন, ‘২০৪১ সালের সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্য পূরণে বিভিন্ন পদ্ধতিগত উন্নয়ন, ডিজিটালাইজেশন ও অবকাঠামো উন্নয়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ। আইসিটি খাতের উন্নয়নে সরকারি ও বেসরকারি খাতকে একসাথে কাজ করতে হবে।’
তিনি বলেন, ‘ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চিটাগং আইটি ফেয়ার-২০১৭ আয়োজন অত্যন্ত সময়োপযোগী উদ্যোগ। এশিয়ার অন্যসব দেশের তুলনায় বাংলাদেশ এ খাতে খুব দ্রুত এগিয়ে যাচ্ছে।’
আইসিটি খাতের সম্ভাবনাকে কাজে লাগিয়ে উন্নত দেশে পরিণত হওয়ার লক্ষ্যে দেশের যুবশক্তিকে আরো দক্ষ ও উদ্যোমী হওয়ার আহ্বান জানান তিনি।
চেম্বার সিনিয়র সহসভাপতি মো. নুরুন নেওয়াজ সেলিম বলেন, ‘আইটি সেক্টর ভবিষ্যতে বাংলাদেশের সর্বোচ্চ রপ্তানি খাতে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই এ সেক্টরের সেবা প্রদানকারী ও গ্রহণকারীর মধ্যে যোগাযোগ বৃদ্ধির লক্ষ্যে চিটাগং চেম্বার ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে আইটি ফেয়ার আয়োজন করেছে। এছাড়া সঠিক পৃষ্ঠপোষকতা ও নীতিগত সহায়তা পেলে এক সময় বাংলাদেশি প্রতিষ্ঠানও বিশ্বের অনলাইনভিত্তিক শীর্ষ প্রতিষ্ঠানের কাতারে পৌঁছাতে পারবে।’
চেম্বার সহসভাপতি সৈয়দ জামাল আহমেদ চিটাগং আইটি ফেয়ার-২০১৭ আয়োজনের জন্য মেলার যৌথ আয়োজক সোসাইটি অব চিটাগং আইটি প্রফেশনালস (এসসিআইটিপি), মেলার স্পন্সর নোকিয়া ও স্মার্ট টেকনোলজি, অংশ নেয়া সকল প্রতিষ্ঠান, জেলা প্রশাসন, আইনশৃংখলা বাহিনীসহ সংশ্লিষ্ট সবার প্রতি ধন্যবাদজ্ঞাপন করেন এবং আগামী বছর আরো ব্যাপক পরিসরে আইসিটি মেলা আয়োজনের ঘোষণা দেন।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- এসসিআইটিপি’র সভাপতি মো. আবদুল্লাহ ফরিদ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর রেজাউল করিম।