‘শেষ বিকেলের গল্প’

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম শিল্পকলা একাডেমিতে চট্টগ্রাম গ্রম্নপ থিয়েটার ফোরাম- আয়োজিত ‘প্রেম আর সংগ্রামে জাগ্রত আমার নাটক’ -শীর্ষক ১৪ দিন ব্যাপী ‘গ্রম্নপ থিয়েটার উৎসব ২০১৮’-এর ৫ম দিনে মিলনায়তনে মঞ্চস’ হয় অঙ্গন থিয়েটার ইউনিট-এর সজনীকানত্ম বন্দ্যোপাধ্যায় রচিত ও সন্জীব বড়-য়া রূপানত্মর, সংযোজন ও নির্দেশিত নাটক ‘শেষ বিকেলের গল্প’।
মধ্যবিত্ত মানুষের সাধ আর সাধ্যের টানা পোড়েনে জীবন হয় যাঁতাকলে পিষ্ট। তাদের চাওয়া আর পাওয়ার মধ্যে থেকে যায় বিসত্মর ফারাক। বয়স্ক এক দম্পতি সেই যাঁতাকল থেকে মুক্তি পাবার লড়্গে বেরিয়ে উঠে এক হোটেলে। সেখানেও আর এক যাঁতাকল। এই নিয়ে গড়ে উঠে নাটক ‘শেষ বিকেলের গল্প’। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সনজীব বড়-য়া, সাবিরা সুলতানা বীণা, শ্যাম প্রসাদ চক্রবর্তী, সত্যানন্দ বড়-য়া, শিবা মন্ডল, সুপক দাশ মানু, শারদ মাযহার, রঘু নন্দী, সপ্রতিভ দাশ পিনন, মাহবুব রহমান প্রমুখ।
এদিকে সন্ধ্যা ৬টায় বিকিরণ বড়-য়ার সঞ্চালনায় মুক্তমঞ্চে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন অঙ্গন থিয়েটার ইউনিট-এর দলীয় প্রধান সন্জীব বড়-য়া। এতে বৃন্দ আবৃত্তি পরিবেশন করে শব্দনোঙ্গর আবৃত্তি সংগঠন, দলীয় নৃত্য পরিবেশন করে ‘চট্টগ্রাম নৃত্যভূমি’ ও মুক্ত নাটক ‘রয়েল বেঙ্গল টাইগার’ পরিবেশন করে ‘কথক থিয়েটার’।
আজ
আজ ৬ষ্ঠ দিনে মুক্তমঞ্চে এস এম সোলায়মান রচিত, মনসুর মাসুদ নির্দেশিত পথনাটক ড়্গ্যাপা পাগলার প্যাাঁচাল পরিবেশন করবে লোক থিয়েটার। এছাড়া বৃন্দ আবৃত্তি পরিবেশনায় থাকছে প্রমা আবৃত্তি সংগঠন। সন্ধ্যা সাতটায় মিলনায়তনে কালপুরম্নষ নাট্য সম্প্রদায় পরিবেশন করবে নাটক ‘যদি আর একবার’।