শি জিনপিং থাকছেন চীনের প্রেসিডেন্ট

সুপ্রভাত বহির্বিশ্ব ডেস্ক

২০২৩ সালের পর চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ক্ষমতার মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি। এজন্য দুই মেয়াদের মধ্যে যেকোনও প্রেসিডেন্টের মেয়াদ সীমাবদ্ধ রাখা সংক্রান্ত দেশটির সংবিধানের একটি ধারা বাতিলের প্রস্তাব করা হয়েছে। গত বছর দলটি শি জিনপিংকে মাও সেতুংয়ের পর সবচেয়ে ক্ষমতাশালী নেতা হিসেবে স্বীকৃতি দেয়। তার আদর্শকে পার্টির সংবিধানেও যুক্ত করা হয়। এর মাধ্যমে দলটিতে শি জিনপিংয়ের একচ্ছত্র ক্ষমতা দেওয়া হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই খবর জানিয়েছে। খবর বাংলাট্রিবিউন।
চীনের রাষ্ট্রীয় বার্তা সংস’া ঝিনহুয়া রোববার এই খবর নিশ্চিত করেছে। সংস’াটির খবরে বলা হয়, চীনের বর্তমান সংবিধান অনুযায়ী প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট পাঁচ বছর করে দুই মেয়াদে ১০ বছরের বেশি দায়িত্বে থাকতে পারবেন না। চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটি এ সংক্রান্ত ধারাটি পরিবর্তন করার প্রস্তাব করেছে। তবে খবরে বিস্তারিত আর কিছু জানানো হয়নি।
তবে শিগগিরই প্রস্তাবটি প্রকাশ করা হবে বলেও খবরে জানানো হয়।
সোমবার কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটি বেইজিংয়ে এক বৈঠকে বসবে। সেখানে প্রস্তাবটি গৃহীত হলে তা অনুমোদনের জন্য আইনপ্রণেতাদের কাছে পাঠানো হবে। আগামী ৫ মার্চ দেশটির ন্যাশনার পিপলস কংগ্রেসের পূর্ণ অধিবেশন শুরু হবে।