শিশুদের জন্য মজার ৬ অ্যাপ

স্মার্টফোন কিংবা ট্যাবলেট ডিভাইস এখন শিশুদের খেলার সঙ্গী হয়ে উঠেছে। মোবাইল ডিভাইসে কার্টুন দেখে বা গেম খেলে সময় কাটাতে পছন্দ করে না এমন শিশু কমই আছে। শিশুরা যাতে এ ধরনের স্মার্ট ডিভাইসেই লেখাপড়ায় হাতেখড়ি নিতে পারে, সেজন্য রয়েছে বিভিন্ন অ্যাপ। এ ধরনের ৬ অ্যাপ নিয়ে আজকের আয়োজন-

হাউ ইট ওয়ার্কস
জাগতিক বিভিন্ন বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা চালানো, ফান গেম এবং অ্যানিমেশন চিত্রে ভরপুর এ অ্যাপ। হাউ ইট ওয়ার্কস অ্যাপ ব্যবহার করে শিশুরা নিজে থেকে পৃথিবী গ্রহ সম্পর্কে অনেক অজানা তথ্য উদ্ঘাটন করতে পারবে। যেমন আকাশ কেন নীল? এ ধরনের প্রশ্নের সহজ সমাধান পাবে। এই অ্যাপ ৬-৮ বছরের শিশুদের জন্য। ২ দশমিক ৯৯ ডলার মূল্যের এ অ্যাপ বিভিন্ন অপারেটিং সিস্টেম প্লাটফর্মের অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা যাবে।

শব্দভাণ্ডার, ব্যাকরণ ভাষা শিক্ষা
শিশুকে স্কুলে পাঠানোর আগে সাধারণত যেসব শব্দ এবং ভাষা সম্পর্কে প্রাথমিক শিক্ষা দিতে হয় তার সবই এ অ্যাপে রয়েছে। অ্যাপটির ফিচারগুলো সাজানো হয়েছে গণিত, বিজ্ঞান, সাহিত্য ও বিভিন্ন প্রয়োজনীয় বিষয়ের সঙ্গে সঙ্গতি রেখে। এটি উন্নয়ন করা হয়েছে শিক্ষা ও শিশুবিশেষজ্ঞদের সহায়তায়। বিনামূল্যে পাওয়া যাবে এ অ্যাপ। তবে পূর্ণাঙ্গ সংস্করণ পেতে চাইলে ৩ দশমিক ৯৯ ডলার গুনতে হবে। এটি পাঁচ বছরের শিশুর জন্য নকশা করা হয়েছে।

সময়, অর্থ এবং ভগ্নাংশ অন ট্র্যাক
স্কুলে ছোট শিশুদের জন্য সময়, অর্থ এবং ভগ্নাংশ শিক্ষা সব সময় বাধ্যতামূলক বিষয় নয়। ছুটি বা অবকাশের পাশাপাশি শিশুদের জন্য শিক্ষা ব্যবস্থাকে রঙিন ও উপভোগ্য করে তুলতে অনেক বিষয় রয়েছে। এই অ্যাপ ব্যবহার করে শিশুরা নিজে থেকে বিভিন্ন ধারণা তৈরি এবং সেগুলো বাস্তবায়নে কাজ করতে পারবে। অ্যাপটি বিভিন্ন বিষয়ের রঙিন গ্রাফিকসে ভরপুর। ছয়-সাত বছরের শিশুর জন্য এ অ্যাপ বিভিন্ন প্লাটফর্মের অ্যাপ স্টোর থেকে ডাউনলোডের জন্য ৪ দশমিক ৯৯ ডলার পরিশোধ করতে হবে।
ম্যাথ ইভলভ
ছয় বছর বা তার চেয়ে বেশি বয়সের শিশুর জন্য সবচেয়ে জনপ্রিয় ও মজার শিক্ষামূলক গেম ম্যাথ ইভলভ।
এর মাধ্যমে বিনোদনের সঙ্গে গণিত বিষয়ে শিক্ষালাভ করতে পারবে শিশুরা। এই অ্যাপ উন্নয়নের লক্ষ্যই হলো গুণ-ভাগ, যোগ-বিয়োগ সম্পর্কে শিশুদের জ্ঞান বাড়ানো। ম্যাথ ইভলভ অ্যাপ ডাউনলোডের জন্য ১ ডলার গুনতে হবে।

কিডইকুক
রান্নার বিষয়ে শিশুকে অনুপ্রাণিত করতে চাইলে এ অ্যাপের সহায়তা নিতে পারেন। ভার্চুয়ালি সজ্জিত কিচেনে আপনার শিশু বিভিন্ন রেসিপি তৈরি করতে পারবে।
১ ডলার মূল্যের এ অ্যাপ শিশুকে ওজন এবং পরিমাপ বিষয়ে শিক্ষা দেবে। এছাড়া বিভিন্ন খাদ্য কীভাবে একসঙ্গে মিশিয়ে রান্না করতে হয় তা জানাবে।
সর্বোপরি এ অ্যাপ ব্যবহারে শিশুর পর্যবেক্ষণ দক্ষতা, মনোযোগ এবং স্বাধীনতা বিষয়ে জ্ঞান বাড়বে।

কিডস একাডেমি
শিশুকে প্রিস্কুলের জন্য তৈরি করতে কিডস একাডেমি অ্যাপের তুলনা হয় না। অ্যাপটিতে প্রায় হাজার খানেক ইন্টারেক্টিভ গেম, ভিডিও এবং অফ-স্ক্রিন কার্যক্রম অন্তর্ভুক্ত রয়েছে।
বিষয়গুলো শিশুর গণিত, লেখনী, ধ্বনিবিজ্ঞান এবং পড়ার দক্ষতা বৃদ্ধি করবে। শিশুরা এ অ্যাপে বিভিন্ন বিষয় মেলানো, একটার সঙ্গে আরেকটা সজ্জিত করা এবং শ্রেণীবদ্ধ করার গেম খেলতে পারবে। বিনামূল্যে ডাউনলোড করা যাবে কিডস একাডেমি অ্যাপটি।