উঠার পথে ৪ ঘণ্টা আটকা তীর্থযাত্রীরা

শিব চতুর্দশী মেলায় উপচেপড়া ভিড়

নিজস্ব প্রতিনিধি, সীতাকুণ্ড

সীতাকুণ্ডের শিব চতুর্দশী মেলার দ্বিতীয় দিনে গতকাল সকাল হতে সন্ধ্যা পর্যন্ত উপচেপড়া ভিড়ের মধ্যে তীর্থযাত্রীরা শিবব্রত পালনে ব্যস্ত সময় অতিবাহিত করেছেন। মঙ্গলবার রাতে তিথি শুরুর সময় হতে হাজার হাজার তীর্থযাত্রী মানুষসৃষ্ট জ্যামের মধ্যেও চন্দ্রনাথ মন্দিরে উঠেন এবং শিবব্রত পালন করেন। উপরে উঠার সরু ঝুঁকিপূর্ণ পথে তীর্থযাত্রীরা ৪ ঘণ্টা আটকা পড়ে সীমাহীন কষ্ট ভোগ করেন। তীর্থযাত্রী এবং তাদের গাড়ি প্রবেশের কারণে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক সীতাকুণ্ডে দীর্ঘ যানজট সৃষ্টি হয়।
শিব মেলা ঘুরে দেখা যায়, তীর্থযাত্রীরা বিভিন্ন মন্দিরে পূজার কাজ সেরে ব্যাসকুণ্ডের পুকুরে নারী পুরুষ নির্বিশেষে পুণ্যস্নানে ব্যস্ত। এরপর শিব ব্রত পালনে পাহাড়ের পাদদেশ থেকে প্রায় ৩ কিলোমিটার পথ পাড়ি দিয়ে চন্দ্রনাথ মন্দিরে উঠেন। উপরের পথ পানি কাটা বা ঝরণা নামক স’ান থেকে বিভক্ত হয়ে দুই পথ দুই দিকে গিয়ে চন্দ্রনাথ মন্দিরের সাথে যুক্ত। তীর্থযাত্রীদের জন্য উঠার জন্য বাম পাশের পথ, নামার জন্য ডান পাশের সিঁড়ি ও কাঁচা পথ ব্যবহৃত হয়ে আসছে যুগ যুগ ধরে। বাম পাশের রাস্তাটি সরু ভগ্ন সিঁড়ি হওয়ার কারণে বা তীর্থ যাত্রীদের ভিড়ের কারণে সকাল ৯টা হতে দুপুর ১টা পর্যন্ত পানি কাটা স’ান হতে উপরে চন্দ্রনাথ মন্দিরে উঠার পথে হাজার হাজার তীর্থযাত্রী আটকা পড়েন। দুপুর ১টার পর হতে ক্রমান্বয়ে মানুষের ভিড় কমতে থাকলে আটকে পড়া পুণ্যর্থীরা তাদের গন্তব্যে তথা চন্দ্রনাথ মন্দিরে উঠেন।
এই প্রসঙ্গে কুষ্ঠিয়া থেকে আগত কাঞ্চনা দেবী ও সুনীল বাবু নামক দুইজন তীর্থযাত্রী ক্ষোভ প্রকাশ করে জানান, আমরা তিনঘণ্টা ধরে
॥এখানে আটকা পড়েছি। এ সময়ে শিবব্রত পালন করে নিচে নেমে যাওযার কথা। মেলা কমিটি এবং স্রাইন কমিটির কাজ কি? মেলার আগে পথ ঠিক না করে, মেলা চলাকালীন কাজ করার কারণে অনেক অসুবিধার সৃষ্টি হয়েছে।
মেলা কমিটির সদস্য শবুজ শর্মা শাকিল বিভিন্ন কারণে তীর্থ যাত্রীদের কষ্টের কথা স্বীকার করে জানান, পথ সংস্কারের কাজ তদারকিতে আছে এলজিইডি, এক্ষেত্রে তারা উদাসীনতার পরিচয় দিয়েছে।
এদিকে তীর্থ মেলা উপলক্ষে মহন্ত আস্তানায় বিশ্ব বৈদিক সম্মেলনের দ্বিতীয় দিনের আলোচনা সভা শেষ হয়েছে। এতে অতিথি হিসেবে বক্তব্য রাখেন সীতাকুণ্ড উপজেলা চেয়ারম্যান এস এম আল মামুন, প্রফেসর ড. জ্যোতি প্রকাশ দত্ত, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা ইফতেখার হাসান, অমিয় কুমার সাহা, অ্যাডভোকেট অপূর্ব কুমার ভট্টাচার্য্য, নিতাই চন্দ্র দাশ, বিমল নাথ স্বপন কুমার বণিক প্রমুখ।
অন্যদিকে শিব চতুদর্শী মেলায় আগত তীর্থযাত্রীদের উপচেপড়া ভিড়ে মহাসড়ক পারাপার এবং বিভিন্ন জেলা থেকে যাত্রীদের বহন করা বাস,