শিগগিরই পরমাণু ওয়ারহেড পরীক্ষা চালাবে উত্তর কোরিয়া

সুপ্রভাত ডেস্ক

উত্তর কোরিয়া শিগগিরই পরমাণু ওয়ারহেড এবং পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাবে বলে জানিয়েছেন দেশটির নেতা কিম জং উন।
উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস’া কেসিএনএ এ খবর প্রকাশ করেছে। উত্তর কোরিয়া এ ধরনের পরীক্ষা চালালে তা হবে জাতিসংঘ প্রস্তাবনার সরাসরি লঙ্ঘন।
কেসিএনএ’র প্রতিবেদনে বলা হয়, ‘বায়ুমণ্ডলে পুনঃপ্রবেশকারী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের অনুরূপ ক্ষেপণাস্ত্র যা তাপ সহনীয় উপাদান দিয়ে তৈরি সেটির সফল পরীক্ষা পর্যবেক্ষণের পর পরমাণু ওয়ারহেড বহনকারী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর ঘোষণা দেন কিম।’
‘উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র হামলার সক্ষমতা আরও বাড়ানোর জন্য অচিরেই পরমাণু ওয়ারহেড পরীক্ষা এবং পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম কয়েক ধরনের ব্যালিস্টিক রকেট পরীক্ষার ঘোষণা দিয়ে কিম সংশ্লিষ্ট বিভাগকে এর পূর্বপ্রস’তি নেওয়ার নির্দেশ দিয়েছেন।’
তবে উত্তর কোরিয়ার পরমাণু পরীক্ষা কেন্দ্র বা তাদের দূরপাল্লার রকেট উৎক্ষেপণ স্টেশনে এ সংক্রান্ত কোনো কর্মতৎপরতা এখনও দেখা যায়নি বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।
দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জেউন-হাই বলেন, ‘উত্তর কোরিয়া আন্তর্জাতিক অঙ্গনের সঙ্গে রণোন্মুখ মনোভাব বজায় রাখা বন্ধ না করলে তারা নিজেরাই নিজেদের মরণ ডেকে আনবে।’
জানুয়ারিতে উত্তর কোরিয়া চতুর্থবারের মতো পরমাণু অস্ত্র পরীক্ষা এবং ফেব্রুয়ারিতে দূরপাল্লার রকেট উৎক্ষেপণের কারণে কোরীয় উপদ্বীপে নতুন করে আবার উত্তেজনা দেখা দিয়েছে।
এর মধ্যেই অতীতের অন্য যেকোনো সময়ের তুলনায় বেশি সংখ্যক সেনা নিয়ে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের যৌথ বার্ষিক মহড়া শুরু হয়।
উত্তর কোরিয়ার সর্বশেষ এ ঘোষণা পরিসি’তিকে আরো ঘোলাটে করে তুলেছে। বিডিনিউজটোয়েন্টিফোরডটকম

আপনার মন্তব্য লিখুন