স'ানীয়দের মধ্যে প্রতিক্রিয়া

লক্ষীছড়িতে অঘোষিত বাজার বয়কট

নিজস্ব প্রতিনিধি, মহালছড়ি

অঘোষিত বাজার বয়কট স’ানীয়দের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে খাগড়াছড়ি জেলার লক্ষীছড়ি উপজেলায়। সম্প্রতি লক্ষীছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান সুপারজ্যোতি চাকমা অস্ত্রসহ আটকের পর স’ানীয় পাহাড়িরা প্রতিবাদ স্বরূপ এ অঘোষিত বাজার বয়কট শুরু করে লক্ষীছড়িতে। ৮ জানুয়ারি লক্ষীছড়ি বাজারে সাপ্তাহিক হাটের দিন হলেও স’ানীয়দের উপসি’তি একেবারেই ছিল না বললেই চলে। এ ঘটনায় স’ানীয়দের নিরাপত্তার স্বার্থে লক্ষীছড়ি উপজেলার প্রতিটি গুরুত্বপূর্ণ পয়েন্টে রয়েছে নিরাপত্তা বাহিনী। এ ছাড়াও স’ানীয়দের নিরাপত্তার ব্যবস’া করাসহ অপ্রীতিকর ঘটনারোধে মাঠে রয়েছে পুলিশ।
অঘোষিত এ বাজার বয়কটের ঘটনায় স’ানীয় বাঙালিদের দাবি, আঞ্চলিক রাজনৈতিক দলের চাপের মূখে সাধারণ পাহাড়িরা বাজারে আসতে পারছেনা। প্রাণের ভয় দেখিয়ে সাধারণ জনগণকে অবরুদ্ধ করে স’ানীয় অর্থনীতিকে পঙ্গু করা হচ্ছে বলে বাঙালিরা দাবি করেন।
এদিকে উপজেলা চেয়ারম্যানের মুক্তির দাবিতে বাজারে আসছেন না এমনটা দাবি ছিল স’ানীয় পাহাড়ি অংসা সং মারমা, নন্দ জ্যোতি চাকমা, পাইক্যা চাকমার। এ ক্ষেত্রে তাদের ওপর আঞ্চলিক কোপনো রাজনৈতিক দল বা কোন গোষ্ঠির চাপের কথা তারা অস্বীকার করেন।
এ বিষয়ে লক্ষীছড়ি বাজার পরিচালনা কমিটির সভাপতি ফোরকান হাওলাদার বলেন, উপজেলা চেয়ারম্যান সুপারজ্যেতি চাকমাকে যৌথবাহিনীর অভিযানে অস্ত্রসহ আটকের পর অদৃশ্য একটি শক্তির ইশারায় পাহাড়িরা বাজারে কম আসছে। এটি পাহাড়ের নতুন কোনো ঘটনা নয় উল্লেখ করে তিনি বলেন, পাহাড়ি স্বার্থান্বেষীচক্রের চলমান ঘটনার অংশ এটি। এ স্বার্থান্বেষী অপশক্তির কারণে শুধু বাঙালিরা নয়, সাধারণ পাহাড়িরাও ক্ষতিগ্রস্ত হচ্ছে। বাজার বয়কটের নামে অর্ধহারে-অনাহারে দিন কাটাতে হচ্ছে। তবে বর্তমান পরিসি’তি স্বাভাবিক আছে বলে তিনি জানান।
বাজার বয়কট বিষয়ে লক্ষীছড়ি সদর ইউপি চেয়ারম্যান প্রবিল কুমার চাকমা জানান, উপজেলা চেয়ারম্যান সুপার জ্যোতি চাকমার মুক্তির দাবিতে এটি সাধারণ জনগণের প্রতিবাদ। এ বিষয়ে আমার করার কিছুই নেই। তবে অতি শীঘ্রই প্রশাসনের সহযোগিতার মাধ্যমে এ সমস্যার সমাধান করা হবে।
লক্ষীছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আরিফ ইকবাল জানান, লক্ষীছড়িতে পরিসি’তি স্বাভাবিক রয়েছে। কোনো ধরনের সমস্যা নেই। তবে বাজারে আসা-যাওয়া একটু কম হচ্ছে বলে তিনি জানান। তারপরও চলামান স্বাভাবিক পরিসি’তি সচল রাখতে প্রশাসন আন্তরিকভাবে কাজ করছে বলে তিনি জানান।
প্রসঙ্গত, ১লা জানুয়ারি রবিবার গভীর রাতে যৌথবাহিনী অভিযান চালিয়ে অস্ত্রসহ লক্ষীছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান সুপারজ্যোতি চাকমাকে তাকে বাসভবন থেকে আটক করে।

আপনার মন্তব্য লিখুন