বালুখালীতে প্রতিনিধি দল

রোহিঙ্গা সমস্যা সমাধানে কাজ করবে ওআইসি

নিজস্ব প্রতিনিধি, উখিয়া

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে সে দেশের সামরিক জান্তার ভয়াবহ নির্যাতনের মুখে পালিয়ে আসা রোহিঙ্গাদের দেখতে ওআইসি’র একটি প্রতিনিধি দল গতকাল বুধবার সকাল সাড়ে ১০টার দিকে বালুখালী ক্যাম্প পরিদর্শন করেন। ওআইসির প্রতিনিধি দল বালুখালী ক্যাম্পে বসবাসরত রোহিঙ্গাদের জীবনযাত্রা পর্যবেক্ষণ করেন এবং তাদের থাকা-খাওয়া ও চিকিৎসা সম্পর্কে খোঁজখবর নেন।

পরিদর্শনকালে ওআইসি প্রতিনিধি দলের সদস্যরা বেশ কয়েকজন রোহিঙ্গার সাথে কথা বলে তাদের সমস্যা সম্পর্কে অবগত হন। পরে ওআইসি’র প্রতিনিধি দল রোহিঙ্গাদের মধ্যে মিয়ানমার সামরিক জান্তা কর্তৃক নির্যাতিত-নিপীড়িত নারী-পুরুষের সাথে ঘণ্টাব্যাপী কথা বলেন। এসময় রোহিঙ্গারা তাদের ওপর বর্বরোচিত নির্যাতনের বর্ণনা তুলে ধরে এবং তারা যাতে নাগরিক অধিকার নিয়ে স্বদেশে ফিরে যেতে পারেন সে ব্যাপারে যত দ্রুত সম্ভব কাজ করার জন্য ওআইসি প্রতিনিধি দলের প্রতি অনুরোধ জানায়। এ সময় রোহিঙ্গারা জানায়, বাংলাদেশ সরকার তাদেরকে যে মানবিক সেবা দিয়েছে তা তারা চিরদিন মনে রাখবে। এজন্য তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অশেষ ধন্যবাদ জানান। রোহিঙ্গাদের মুখে নির্যাতনের বর্ণনা শুনে ওআইসি প্রতিনিধি দল রোহিঙ্গা সমস্যা সমাধানে কাজ করার ব্যাপারে তাদের আশ্বস্ত করেন। পরে ওআইসি প্রতিনিধি দল বালুখালী ক্যাম্পে আইওএম পরিচালিত হাসপাতাল পরিদর্শন করে চিকিৎসার গুণগতমান পর্যবেক্ষণ করেন। সেখানে কর্মরত বিভিন্ন এনজিও প্রতিনিধির সাথে কথা বলে ওআইসি প্রতিনিধি দল কুতুপালং গিয়ে ক্যাম্প ইনচার্জের সাথে মতবিনিময় করেন।

পরে তারা ঘুমধুম কোনার পাড়া নোম্যান্স ল্যান্ডে আশ্রিত রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। ওআইসি প্রতিনিধি দলের মধ্যে ছিলেন আলজেরিয়া, ইরান, মালয়েশিয়া, মরক্কো, সুদান ও তুরস্কের সংসদ সদস্যবৃন্দ। ওআইসি’র সংসদীয় ইউনিয়নের প্রতিনিধিদলটি মঙ্গলবার পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে তাদের সামনে প্রতিমন্ত্রী রোহিঙ্গা পরিস্থিতি তুলে ধরেন। এ সময় তিনি রোহিঙ্গা সমস্যা সমাধানে ওআইসি সংসদীয় ইউনিয়নকে দৃঢ় ভূমিকা রাখার অনুরোধ জানান।