রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতীয় ঐক্যের কোন বিকল্প নেই : নোমান

উখিয়ায় রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে বিনামূল্যে চিকিৎসা সেবা কার্যক্রম উদ্বোধনে বক্তব্য রাখছেন আবদুল্লাহ আল নোমান

মিয়ানমারে সেনাবাহিনীর হাতে নির্বিচারে গণহত্যা, নির্যাতন, ধর্ষণ ও বিতাড়নের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সমস্যা সমাধানে জাতীয় ঐক্যের কোন বিকল্প নেই বলে জানিয়েছেন সাবেক মন্ত্রী ও বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান।
তিনি বলেছেন, এই মুহূর্তে সর্বদলীয় কমিটি গঠন করে এই জাতীয় সংকট মোকাবিলা করতে হবে।
রোহিঙ্গাদের আবাসন, স্যানিটেশন, বিশুদ্ধ পানি, চিকিৎসা ও খাবার বিতরণে সবাইকে সমান সুযোগ দিয়ে সরকারকে মানবিকতা রক্ষায় পাশে থাকার আহ্বান জানান তিনি।
গত ১৮ সেপ্টেম্বর সকালে কক্সবাজার জেলার উখিয়া উপজেলার পালংখালি ইউনিয়নের জামতলায় রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে বিনামূল্যে চিকিৎসাসেবা ও ওষুধ বিতরণ কার্যক্রম উদ্বোধনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। জিয়াউর রহমান ফাউন্ডেশন এই কর্মসূচির আয়োজন করে।
এ সময় রাজনীতিবিদ নোমানের সঙ্গে থাকা ২৬ জন ডাক্তার ও ছাত্রদল, যুবদলের ৪০ জন স্বেচ্ছাসেবক ফ্রি মেডিক্যাল ক্যাম্প পরিচালনা করেন।
মেডিক্যাল ক্যাম্প উদ্বোধনকালে বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান আরও বলেন, মিয়ানমার সরকার ও সেনাবাহিনী সেখানকার আরাকান রাজ্যের নাগরিক রোহিঙ্গাদের হত্যা, নির্যাতন, বসত বাড়িতে অগ্নিসংযোগ ও ধর্ষণ করে মানবতাবিরোধী অপরাধ করেছে।
তিনি বলেন, মিয়ানমার থেকে প্রাণ বাঁচাতে পালিয়ে আসা এসব অসহায়, সহায়-সম্বলহীন মানুষ বাংলাদেশে এসেও খোলা আকাশের নিচে মানবেতর দিনাতিপাত করছে। যা প্রতিদিন মানবাধিকার লঙ্ঘন হচ্ছে।
তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, শরণার্থীদের মধ্যে বিশেষ করে নারী, বৃদ্ধ ও শিশুরা বিভিন্ন অসুখে ভুগছে। কিছু স্বেচ্ছাসেবী-বেসরকারি সংগঠন ছাড়া সরকারি পর্যায়ে এখনও কোন চিকিৎসা কার্যক্রম দৃশ্যমান হয়নি। যেকোনো সময় মানবিক বিপর্যয় আরও ভয়াবহ রূপ নিতে পারে।
মেডিক্যাল ক্যাম্প উদ্বোধনকালে উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল, বিএনপির কেন্দ্রীয় নেতা কামরুজ্জামান রতন, বিএনপির কেন্দ্রীয় মৎস্যজীবী বিষয়ক সম্পাদক সাবেক এমপি লুৎফর রহমান কাজল, বিএনপির কেন্দ্রীয় সহ তথ্য ও গবেষণা সম্পাদক কাদের গণি, জিয়াউর রহমান ফাউন্ডেশনের মহাসচিব ডা. ফরহাদ হালিম ডোনার, চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন, কক্সবাজার পৌর বিএনপির সাধারণ সম্পাদক রাশেদ মোহাম্মদ আলী, উখিয়া উপজেলা বিএনপির সভাপতি ও উপজেলা চেয়ারম্যান সরওয়ার জাহান চৌধুরী, সাধারণ সম্পাদক ও উপজেলা ভাইস চেয়ারম্যান সোলতান আহম্মদ, কেন্দ্রীয় যুবদলের সাবেক সদস্য মোক্তার আহম্মদ, কক্সবাজার জেলা যুবদলের সভাপতি সৈয়দ আহম্মদ উজ্জ্বল, সাংগঠনিক সম্পাদক আমীর আলী, কক্সবাজার জেলা ছাত্রদলের সিনিয়র সহসভাপতি সরওয়ার রোমন প্রমুখ। বিজ্ঞপ্তি