রেল ওয়ার্কশপে ফের অগ্নিকা- ১২ শ্রমিক আহত

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক গ্ধ
নগরের পাহাড়তলী রেলওয়ে ওয়ার্কশপে ফের অগ্নিকা-ের ঘটনায় অনত্মত ১২ শ্রমিক আহত হয়েছেন। এর মধ্যে চার শ্রমিককে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দিয়েছে রেলওয়ে হাসপাতাল কর্তৃপড়্গ। আহত বাকি ৮ জনের মধ্যে মধ্যে চারজন রেলওয়ে হাসপাতালে এবং অপর চারজনকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
সোমবার সকাল ১০টার দিকে ওয়ার্কশপের ভেতরে ৭ নম্বর লেইনের একটি গাড়িতে ওয়েলডিং করার সময় স্ফুলিঙ্গ থেকে অগ্নিকা-ের ঘটনা ঘটে। এতে পুড়ে গেছে রেল বগির ২৭টি সিট। সোমবার বিকালে রেলওয়ে সূত্রে এ তথ্য জানা গেছে।
চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন চার শ্রমিক হলেন- আবুল হোসেন, মইন উদ্দিন, জাকির ও সিদ্দিক। অপরদিকে রেলওয়ে হাসপাতালে চিকিৎসাধীন চার শ্রমিক হলেন- ফারম্নক আহম্মদ, আবদুল হক, জুয়েল ও রাজীব দাস।
সূত্রটি জানায়, সোমবার সকাল ১০টার দিকে ওয়েলডিং করার সময় স্ফুলিঙ্গ থেকে আগুন লাগার পর ফায়ার সার্ভিসে খবর দেওয়া হয়। এর আগে কর্মচারীরা রেলওয়ের অগ্নিনির্বাপক যন্ত্রের সাহায্যে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। তবে অগ্নিনির্বাপণ যন্ত্রের সঠিক ব্যবহার জানা না থাকায় গ্যাসের বিষাক্ত ধোঁয়ায় ১২ জন শ্রমিক আহত হন। চমেক হাসপাতালে ভর্তি হওয়া চার শ্রমিক শংকামুক্ত বলে জানিয়েছেন চমেক পুলিশ ফাঁড়ির ইনচার্জ জহিরম্নল ইসলাম ভুঁইয়া।
চট্টগ্রাম ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপপরিচালক মো. জসিম উদ্দিন অগ্নিকা-ের ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, সোমবার সকাল ১০টার সময় রেলওয়ে ওয়ার্কশপ থেকে আগুন লাগার খবরটি জানানো হয়। খবর পেয়ে আগ্রাবাদ ফায়ার স্টেশনের একটি ইউনিট দ্রম্নত ঘটনাস’লে যায়। তবে এর আগে অগ্নিনির্বাপণ যন্ত্রের ব্যবহারে অপ্রশিড়্গণপ্রাপ্ত কর্মচারীরা আগুন নিয়ন্ত্রণে আনতে পারেনি। এ সময় ধোঁয়ায় ১০-১২ জন শ্রমিক আহত হন।