রেড ভেলভেট চেজবোর্ড স্পেশাল কেক

দাবাঘরের মতো দেখতে রেড ভেলভেট কেক তৈরি করে প্রিয়জনকে অবাক করে দিতে পারেন। রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী তাসনুভা মাহমুদ নওরিন।
ভ্যানিলা লেয়ারের জন্য: ময়দা দেড় কাপ। চিনি ১ কাপ। বেইকিং পাউডার দেড় চা চামচ। বেইকিং সোডা আধা চা-চামচ। টকদই ১/৪ কাপ। তেল আধা কাপ। তরল দুধ ১ কাপ। ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ।
পদ্ধতি: চিনি ও তেল মিশিয়ে তাতে দই দিন। ভালোমতো মিশিয়ে নিন যেন চিনি একদম গলে যায়। এবার শুকনা ময়দা, বেইকিং পাউডার, বেইকিং সোডা সব ছাঁকনি দিয়ে চেলে, ঢেলে দিন। সাথে ভ্যানিলা এসেন্স ও দুধ ভালো মতো মিশিয়ে কেকের মিশ্রণ তৈরি করে রাখুন। খেয়াল রাখতে হবে যেন বেশি মেশানো না হয়। বেশি অতিরিক্ত মেশানো হয় তাহলে দই ফেটে যাবে এবং কেক ভালো মতো ফুলবে না, শক্ত হয়ে যাবে।
এবার যে বাটি বা কেকের প্যানে কেক বসাবেন সেটায় তেল ব্রাশ করে অ্যালুমিনিয়াম ফয়েল অথবা পার্চমেন্ট পেপার অথবা সাদা কাগজ বিছিয়ে কেকের মিশ্রণ ঢেলে দিন। কেক প্যানটা হালকা টেপ করে কেকের ভেতরের বাতাস বের করে দিন। ইলেকট্রিক ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে দেড় ঘণ্টা বেইক করুন। এক এক ওভেনে সময় কম বেশি লাগে। তাই ৩০ মিনিট হয়ে গেলে কেক মাঝে একবার পরখ করবেন। কেক হয়েছে কিনা বোঝার জন্য টুথপিক ঢুকিয়ে দেখতে পারেন। টুথপিকের গায়ে কাঁচা মিশ্রণ লেগে না আসলে কেক তৈরি। এবার নামিয়ে প্যানটা হাত দিয়ে ধরা যাবে এমন তাপমাত্রায় আসলে কেকটা বের করে নিন এবং ফ্রিজের সাধারণ তাপমাত্রায় রেখে ঠাণ্ডা করুন। এতে কেক মাঝ বরাবর কেটে নিতে সুবিধা হবে ।