রেড ভেলভেট কেক তৈরি

red-velvet-cake1

উপকরণ: ময়দা দেড় কাপ। ডিম ২টি। কোকো পাউডার ১ টেবিল-চামচ। চিনি ১ কাপ। বেইকিং পাউডার ১ চা-চামচ। বেইকিং সোডা আধা চা-চামচ। বাটার মিল্ক আধা কাপ এবং ১/৪ কাপ (তরল দুধে ৪ চা-চামচ ভিনিগার/ লেবুর রস মিশিয়ে রেখে দিবেন এক পাশে। এটাই দইয়ের মতো ফেটে বাটার মিল্ক তৈরি হবে)। তেল আধা কাপ। ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ। লাল খাবার রং সামান্য। লবণ এক চিমটি।
পদ্ধতি: ডিম ও চিনি ভালো মতো বিট করুন যতক্ষণ না একটা ক্রিমের মতো ভাব আসছে। চিনি গলে গেলে তেল দিয়ে আবার বিট করুন। এরপর শুকনা উপাদান- ময়দা, বেইকিং সোডা, বেইকিং পাউডার, ককো পাউডার চালনি দিয়ে চেলে, দিয়ে দিন। সাথে বাটার মিল্ক, ভ্যানিলা এসেন্স, লবণ, লাল খাবার রং দিয়ে মিশিয়ে নিন। সব ভালোমতো মিশে গেলে বেইকিং প্যানে ঢেলে ঠিক ভ্যানিলা কেকের মতো একিই পদ্ধতিতে ওভেনে বেইক করুন সোয়া এক ঘণ্টার মতো। ৩০ থেকে ৪০ মিনিট পর পরখ করে দেখবেন। একই পদ্ধতিতে ভ্যানিলা কেকের মতো রেড ভেলভেট কেকও ঠাণ্ডা করে নিন।
ফ্রিজ থেকে কেক বের করে দুই কেকের উপর যে ফোলা একটা অংশ থাকে তা আগে কেটে নিন। এরপর মাঝ থেকে কেক কেটে দুভাগ করুন। তারপর একভাগ নিয়ে তার মাঝ বরাবর কোন বড় কুকি কাটার বসিয়ে কেটে নিন। একইভাবে আবার মাঝ বরাবর মাঝারি কাটার দিয়ে কেটে নিন এবং শেষে ছোট কাটার দিয়ে কেটে নিন। এখানে ৪টি রোল কেটে নেওয়া হয়েছে সব কেকের অংশ থেকে। এবার চিজ হুইপড ক্রিম ফ্রিজ থেকে বের করে নিন। প্রথমে বড় রোলটা বসিয়ে তার চারপাশ ক্রিম লাগিয়ে অন্য রংয়ের মাঝারি আকারের রোলটি তার মাঝে বসিয়ে দিন। আবার ক্রিম লাগিয়ে দিন। এভাবে একটা কেকের বড় রোলের মাঝে অন্য রংয়ের রোল বসিয়ে দেবেন। আর বসানোর পর হালকা হাতে চেপে দিন যেন একটা অন্যটার সাথে লেগে যায়।
সব বসানো হলে উপরে ক্রিম কোট করে ফ্রিজে রেখে দিন ৩০ থেকে ৪০ মিনিট। এরপর আবার বের করে পুরো কেক ক্রিম মাখিয়ে ভেলভেট কেকের অবশিষ্ট অংশ ব্লেন্ডারে হালকা গুঁড়া করে কেকের চারপাশ লাগিয়ে সাজিয়ে পরিবেশন করুন। চিজ হুইপড ক্রিম তৈরি করতে লাগবে চিজ ২ টেবিল-চামচ। বাটার ২ টেবিল-চামচ। হুইপড ক্রিম প্যাকেট ৪টি বা ২ কাপ তরল হুইপড ক্রিম। তরল দুধ আধা কাপ করে এক কাপ।
পদ্ধতি: লিকুইড হুইপড ক্রিম হলে প্যাকেটের গায়ে যেভাবে লেখা আছে সেভাবে বানিয়ে নেবেন। আর শুকনা হুইপড ক্রিম হলেও একই ভাবে প্যাকেটের নির্দেশনা অনুযায়ী বানিয়ে নেবেন। একটা বাটিতে চিজ নিয়ে মাঝারি গতিতে বিট করুন। তারপর বাটার দিয়ে আবার ধীরে বিট করুন। ক্রিমের মতো হয়ে আসলে বিট করা বন্ধ করুন। এবার হুইপড ক্রিমে ক্রিম চিজ দিয়ে ধীরে বিট করতে থাকুন। ব্যাস হুইপড ক্রিম রেডি। কেকে সাজানোর আগে বের করে আবার একটু বিট করে নেবেন যদি প্রয়োজন হয়।