রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে চলছে ইভিএম প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক

আপনি যদি চট্টগ্রাম-৯ (কোতোয়ালী-বাকলিয়া) আসনের ভোটার হয়ে থাকেন, তবে ইভিএমে কিভাবে ভোট দেওয়া যায়; তা এখন থেকেই শিখে নিতে পারেন। একই সাথে দূর করতে পারেন ইভিএম সম্পর্কিত ভুল ধারণা ও ভীতি। এ উদ্যোগ নিয়েছে বাংলাদেশ নির্বাচন কমিশন।
চট্টগ্রাম মহানগরীর ৬টি সংসদীয় আসনের রিটার্নিং অফিসার তথা বিভাগীয় কমিশনার কার্যালয়ের কন্ট্রোল
রম্নমে চলছে ইভিএমের (ইলেকট্রনিকট ভোটিং মেশিন) প্রদর্শনী। সেখানে একটি ইভিএম নিয়ে আছেন নির্বাচন কমিশন সচিবালয়ের আইডিইএ প্রকল্পের দুইজন টেকনিক্যাল এক্সপার্ট মো. সায়েম ও গুরম্নদাশ বিশ্বাস। গতকাল বুধবার থেকে শুরম্ন হয়েছে এ কার্যক্রম। এদিন দুইজন সহকারী রিটার্নিং কর্মকর্তা, জেলা প্রশাসনের পাঁচজন উচ্চ পদস’ কর্মকর্তা ও একজন সাধারণ ভোটার ইভিএমে ডেমু ভোট দিয়ে নিজেকে যাচাই করে নিয়েছেন।
টেকনিক্যাল এক্সপার্ট মো. সায়েম সুপ্রভাতকে বলেন, ‘ভোটারদের মধ্যে ইভিএম সম্পর্কে ভ্রানত্ম ধারণা ও ভীতি দূর করতে নির্বাচন কমিশনের উদ্যোগ। ইভিএমের গতি ও কাজ কেমন সব জানতে পারবেন। নির্বাচনে প্রার্থীর ইভিএম সম্পর্কে কোন কিছু জানার থাকলে এখান থেকে জেনে নিতে পারবেন।’
মো. সায়েম আরও বলেন, ‘ইভিএমে ভোট গ্রহণ প্রক্রিয়া খুবই সহজ। ইভিএমের জন্য কোন ধরনের নেটওয়ার্ক তথা ইন্টারনেট সংযোগ ও ওয়াইফাই লাগে না।। ব্যাটারি দিয়ে চালানো যায়। হ্যাকিং হওয়ার কোন সম্ভাবনা নেই।’
উলেস্নখ্য, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৯ (কোতোয়ালী-বাকলিয়া) আসনসহ দেশের ছয়টি আসনে ভোট গ্রহণে ইভিএম ব্যবহার করবে নির্বাচন কমিশন।