চুয়েটের ৪র্থ আন্তর্জাতিক সম্মেলন শুরু আজ

যোগ দিচ্ছেন ১১ দেশের তিন শতাধিক শিক্ষক

নিজস্ব প্রতিবেদক

আজ থেকে শুরু হচ্ছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) যন্ত্রকৌশল বিভাগের আয়োজনে তিন দিনব্যাপী ৪র্থ আন্তর্জাতিক সম্মেলন। সম্মেলনে নবায়নযোগ্য জ্বালানি ও টেকসই উন্নয়ন বিষয়ক ১৪৬টি প্রবন্ধ উপস’াপন করা হবে।
প্রবন্ধ উপস’াপন করবেন বাংলাদেশসহ ১১টি দেশের তিন শতাধিক শিক্ষক, গবেষক, বিজ্ঞানী, প্রফেশনাল ও উদ্যেক্তাগণ। দেশগুলো হলো- আমেরিকা, অস্ট্রেলিয়া, জাপান, চীন, কানাডা, দক্ষিণ কোরিয়া, ভারত, মালেশিয়া, থাইল্যান্ড, সৌদি আরব ও কাজাখাস্তান।
নগরীর খুলশী থানাধীন নাসিরাবাদ এলাকার হোটেল লর্ডস ইনে গতকাল এক সংবাদ সম্মেলনে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের যন্ত্রকৌশল অনুষদের ডিন ও কনফারেন্স সভাপতি অধ্যাপক ড. সজল চন্দ্র বণিক এসব কথা জানান। এতে লিখিত বক্তব্য পাঠ করেন কনফারেন্স সচিব ও যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. কাজী আফজালুর রহমান।
অধ্যাপক ড. কাজী আফজালুর রহমান লিখিত বক্তব্যে বলেন, ‘কনফারেন্সের প্রথমদিনের প্রথম পর্বে মূল বক্তা হিসেবে উপসি’ত থাকবেন বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের যন্ত্রকৌশল অনুষদের অধ্যাপক ড. এম এ রশীদ সরকার। তিনি ‘টেকসই বিকল্প শক্তি প্রযুক্তি ও বাংলাদেশের শক্তি নিরাপত্তা’ শীর্ষক মূল প্রবন্ধ উপস’াপন করবেন। দ্বিতীয় পর্বের মূল প্রবন্ধ উপস’াপন করবেন মালেশিয়ার ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটির যন্ত্রকৌশল অনুষদের বিভাগের ড. মো. রইসউদ্দিন খান। তিনি মেকাট্রনিক ব্যবস’ার নকশা প্রকৌশল প্রতিযোগিতা’ শীর্ষক মূল প্রবন্ধ উপস’াপন করবেন এবং তৃতীয় পর্বে মূল বক্তা হিসেবে আমেরিকার ওয়েস্টার্ন মিশিগান ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ড. আলমগীর চৌধুরী ‘আদর্শ নিষ্ক্রমণ অর্থনীতি প্রকৌশল’ শীর্ষক প্রবন্ধ উপস’াপন করবেন।
তিনি আরও বলেন, ‘দ্বিতীয় দিনের প্রথম পর্বে মূল বক্তা হিসেবে গ্রামীণ রোবটিক উদ্ভাবনী শিক্ষা ও অভিগমন গবেষণা’ বিষয়ে মূল প্রবন্ধ উপস’াপন করবেন ভারতের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি’র মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. সুবীর কুমার সাহা। দ্বিতীয় পর্বে উত্তাপের বৈশিষ্ট্য ও শীতাতপ পদ্ধতি নিয়ে প্রবন্ধ পাঠ করবেন জাপানের সাগা ইউনিভার্সিটির মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক আকিয়ু মিয়ারা। দিনের সর্বশেষ অর্থাৎ তৃতীয় পর্বে ‘রহস্য উদঘাটনের পরিব্যাপ্তিতে রোবট’ শীর্ষক মূল প্রবন্ধ উপস’াপন করবেন অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ডের মেকানিক্যাল অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক রস ম্যাকআরি। এছাড়া প্রতিদিন চারটি করে পৃথক টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হবে।’
সম্মেলনে টেকনিক্যাল কমিটির সভাপতি ও যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. মাহবুবুল আলম, টেকনিক্যাল কমিটির সদস্য সচিব ও উক্ত বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মিজানুর রহমান, যন্ত্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. মোস্তাফা কামাল ভূঁইয়া, সৈয়দ মাশরুর আহমেদ, কামরুল ইসলাম, রতন কুমার দাস, প্রভাষক মোস্তাফিজুর রহমান ও আবদুর রাজ্জাকসহ প্রমুখ উপসি’ত ছিলেন।
সংবাদ সম্মেলনে জানানো হয়, সমাপনী দিনে প্রধান অতিথি থাকবেন সরকারের অর্থ মন্ত্রণালয়ের অর্থসচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী এবং বিশেষ অতিথি থাকবেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম এবং চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট খলিলুর রহমান। কনফারেন্সের সম্পূর্ণ আয়োজনের পৃষ্ঠপোষকতা করছেন কেওয়াই স্টিল, কনফিডেন্স সিমেন্ট লিমিটেড এবং ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সার্ভিসেস (আইইএস)।