যুক্তরাজ্যে কোম্পানি করবে বার্জার পেইন্টস

সুপ্রভাত ডেস্ক

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিবিধ খাতের কোম্পানি বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদ দেশের বাইরে যৌথ কোম্পানি করার সিদ্ধান্ত নিয়েছে। বৃহস্পতিবার কোম্পানিটির পর্ষদ সভায় বিদেশি একটি কোম্পানির সঙ্গে যৌথভাবে এ কোম্পানি গঠন করার সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।
সূত্র মতে, যুক্তরাজ্যের ফসরক ইন্টারন্যাশনাল লিমিটেডের সঙ্গে যৌথ বিনিয়োগের মাধ্যমে একটি কোম্পানি করবে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড। যৌথ মালিকানা এ কোম্পানির ৫০ শতাংশ শেয়ার থাকে বার্জারের। বাকি ৫০ শতাংশের মালিক হবে যুক্তরাজ্যের ফসরক ইন্টারন্যাশনাল লিমিটেড। কোম্পানিটি অবকাঠামো নির্মাণ সামগ্রী, কেমিক্যাল ও প্রযুক্তি নির্মাণ ও বাজারজাত করবে।
২০০৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় বার্জার পেইন্টস লিমিটেড। এই কোম্পানির ৯৫ শতাংশ শেয়ারের উদ্যোক্তাদের নিয়ন্ত্রণে। বাকি শেয়ারের ২ দশমিক ৬ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছে, ২ দশমিক ০৬ বিদেশি ও দশমিক ৩৮ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে।
কোম্পানিটি সর্বশেষ ১৫ মাসের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ৬০০ শতাংশ লভ্যাংশ দিয়েছে শেয়ারহোল্ডারদের। একই সময়ে ১৫ মাসে কোম্পানিটির এককভাবে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১০৩ টাকা ২০ পয়সা। আগের ১৫ মাসে যা ছিল ৭৩ টাকা ৭০ পয়সা। আর সমন্বিতভাবে কোম্পানিটির ইপিএস হয়েছে ১০৯ টাকা। এর আগের ১৫ মাসে যা ছিল ৭৭ টাকা ২০ পয়সা। কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) হয়েছে ২৪৯ টাকা ৫০ পয়সা। এর আগের ১৫ মাসে যা ছিল ১৮৬ টাকা ৪০ পয়সা।