ম্যান বুকার জিতলেন জর্জ সন্ডার্স

সুপ্রভাত ডেস্ক
Saunders

প্রথম উপন্যাসেই ম্যান বুকার জিতে নিলেন যুক্তরাষ্ট্রের সাহিত্যিক জর্জ সন্ডার্স।
মূলত গল্পকার হিসেবে পরিচিত সন্ডার্স বুকার পেয়েছেন ‘লিংকন ইন দ্য বার্ডো’ উপন্যাসের জন্য, যেখানে ছেলের কবরের পাশে যুক্তরাষ্ট্রের ষোড়শ প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের একটি রাতের শোকের চিত্রায়ন ঘটিয়েছেন তিনি। খবর বিডিনিউজ’র।
বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, পল বিটির পর দ্বিতীয় মার্কিন লেখক হিসেবে ৫৮ বছর বয়সী সন্ডার্স ঁ
বিশ্ব সাহিত্যের সম্মানজনক এ পুরস্কার পেলেন। মঙ্গলবার লন্ডনের গিল্ডহলে এক অনুষ্ঠানে তার হাতে ৫০ হাজার পাউন্ড অর্থমূল্যের এ পুরস্কার তুলে দেন ডাচেস অব কর্নওয়াল।
চলতি বছর বুকার পুরস্কারের জন্য মনোনয়নের সংক্ষিপ্ত তালিকায় সন্ডার্সের সঙ্গে আরও ছিলেন ব্রিটিশ লেখক আলী স্মিথ ও ফিওনা মোজলি; মার্কিন লেখক পল অস্টার ও এমিলি ফ্রিডলান্ড এবং পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক মহসিন হামিদ।
চূড়ান্ত বিজয়ী হিসেবে নাম ঘোষণার পর সন্ডার্স বলেন, “আমার জন্য এ এক বিরাট সম্মান। আমি আশা করি, আমার অন্যান্য কাজেও এটা টিকে থাকবে।”
টেক্সাসে জন্ম নেওয়া সন্ডার্স থাকেন নিউ ইয়র্কে। এর আগে বিভিন্ন গল্পগ্রনে’র জন্য তিনি পুরস্কৃত হয়েছেন। লিংকন ইন দ্য বার্ডো তার প্রকাশিত নবম বই।
এই উপন্যাসের কাহিনী গড়ে উঠেছে ১৮৬২ সালের এক বাস্তব ঘটনার পটভূমিতে, যখন প্রেসিডেন্ট লিংকনের ১১ বছর বয়সী ছেলেকে ওয়াশিংটন ডিসির একটি কবরস’ানে শোয়ানো হচ্ছে।
উপন্যাসটির এক তৃতীয়াংশ লেখার পর সন্ডার্সের মনে হচ্ছিল, তার এই লেখা আদৌ কেউ পড়তে আগ্রহী হবে কি না। পরে স্ত্রী পলার কথায় তিনি বইটি শেষ করতে উৎসাহিত হন।