মাস্টার দা সূর্য সেনের নামে চট্টগ্রামে জাদুঘর স্থাপনের দাবি

মাস্টারদা সূর্য সেনের ৮৫ তম ফাঁসি দিবস স্মরণে গতকাল নগরীতে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। কর্মসূচির মধ্যে ছিলো মাস্টারদা সূর্য সেনের আবক্ষ ভাস্কর্যে পুস্পস্তবক অর্পণ, আলোচনা সভা।
বাসদ (মার্কসবাদী) চট্টগ্রাম
মাস্টারদা সূর্য সেনের ৮৫ তম ফাঁসি দিবস স্মরণে গতকাল সকালে বাসদ (মার্কসবাদী) চট্টগ্রাম জেলা শাখা নগরীর জে এম সেন হল প্রাঙ্গণে অবস্থিত মাস্টারদা সূর্য সেনের আবক্ষ ভাস্কর্যে পুস্পস্তবক অর্পণ করেছে।
পুস্পস্তবক অর্পণ শেষে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় কার্য পরিচালনা কমিটির সদস্য মানস নন্দী ও আলমগীর হোসেন দুলাল।
এছাড়া উপস্থিত ছিলেন বাসদ (মার্কসবাদী) চট্টগ্রাম জেলা শাখার সদস্য সচিব অপু দাশ গুপ্ত, সদস্য শফি উদ্দিন কবির আবিদ, আসমা আক্তার, সত্যজিৎ বিশ্বাস, ডা. রত্না বৈষ্ণব, ডা. সুশান্ত বড়ুয়া, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট চট্টগ্রাম নগর শাখার সহসভাপতি মুক্তা ভট্টাচার্য, সাধারণ সমপাদক আরিফ মঈনুদ্দিন প্রমূখ।
নেতৃবৃন্দ বলেন, ‘মাস্টারদা সূর্য সেন ব্রিটিশ বিরোধী আন্দোলনের এমন এক চরিত্র, যাঁর দৃষ্টান্ত যুগে যুগে অন্যায়ের বিরুদ্ধে আপোষহীন আন্দোলনকে উদ্বুদ্ধ করেছে এবং এখনো করে চলেছে। মাস্টারদা সমগ্র ভারতবর্ষের আপামর স্বাধীনতাকামী মানুষের স্বাধীনতার আন্দোলনকে প্রেরণা যুগিয়েছিলেন। অগ্নিযুগের এই তরুণ বিপ্লবীরা ব্যক্তিস্বার্থ তুচ্ছ করে দেশের স্বার্থে নিজেদের জীবন এভাবেই অকাতরে বিলিয়ে দিয়েছিলেন। আজকের এই পুঁজিবাদী ব্যক্তিকেন্দ্রিক সমাজের শোষণ-বৈষম্য থেকে মুক্তির আন্দোলনে এমন ত্যাগ অনেক বেশি প্রাসঙ্গিক।’ বিজ্ঞপ্তি
চট্টগ্রাম জেলা বাসদ
মাস্টারদা সূর্যসেনের ফাঁসি দিবসে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) চট্টগ্রাম জেলার উদ্যোগে গতকাল সকালে নগরীর জে.এম.সেন হল সংলগ্ন মাস্টারদা’র আবক্ষ ভাস্কর্যে পুস্পমাল্য অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বাসদ চট্টগ্রাম জেলা কমিটি সদস্য আল কাদেরী জয়, নুরুল হুদা নিপু, হেলাল উদ্দীন কবির, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নগর শাখার সাধারণ সম্পাদক পার্থ প্রতীম নন্দী, সদস্য নাজিমুদ্দিন বাপ্পী, মিরাজ উদ্দীন, ঋজু লক্ষী অবরোধ প্রমুখ।
এ সময় বক্তারা মাস্টার দা সূর্য সেনের নামে চট্টগ্রামে একটি জাদুঘর স্থাপনের দাবি জানান। তারা বৃটিশ বিরোধী আন্দোলনের সৈনিক এবং শহীদদের স্মৃতি রাষ্ট্রীয়ভাবে সংগ্রহ করে প্রকাশনা তৈরি করে পাঠ্য বইয়ের অর্ন্তভুক্ত করারও দাবি জানান। বিজ্ঞপ্তি