মানবিক তরুণদের মিলনমেলা

নতুন প্রজন্মের দিকে তাকিয়ে আছে দেশ: ভূমিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

মানবতার জন্য কাজ করে এমন তরুণদের মিলনমেলায় পরিণত হয়েছে নগরীর নাসিরাবাদ হাইস্কুল মাঠ। গতকাল শুক্রবার দিনব্যাপী ৫০টি স্বেচ্ছাসেবী সংগঠন দৈনিক পূর্বকোণ পত্রিকার আয়োজনে মানবিক মেলায় অংশ নেয়। মেলায় ৬২টি স্টল নিয়ে এসব স্বেচ্ছাসেবী সংগঠন নিজেদের করা উন্নয়ন ও ভাবনাগুলো তুলে ধরে দর্শনার্থীদের মাঝে।
মেলায় অংশ নেয়া বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিদের সাথে কথা বলে জানা যায়, তারা কাজ করে সমাজের বিভিন্ন বিষয় নিয়ে। অনেকে কাজ করে পথশিশুদের নিয়ে, কেউ অসহায়দের খাবার দিয়ে, আবার অনেকে আছে যারা রক্তদান, সুবিধাবঞ্চিতদের জন্য স্কুল, শিক্ষার দায়িত্বসহ নানা বিষয় নিয়ে। মেলায় অংশ নেওয়া ৫০ সংগঠনের মধ্যে বিডি ক্লিন, ট্রাফিক চিটাগাং, ডিএসসি, নগরফুল, গার্লস প্রায়োরিটি, কণিকা, বাংলাদেশ হিউম্যানিটি অ্যাসোসিয়েশন, দৃষ্টি চট্টগ্রাম, প্যারেন্টস লাউঞ্জ, পে ইট ফরওয়ার্ড, স্বপ্নযাত্রী ফাউন্ডেশন, হোপ ফাউন্ডেশন, সিটিজি ব্লাড ব্যাংক, থ্যালাসেমিয়া প্রিভেনশন ক্যাম্পেইন উল্লেখযোগ্য।
হোপ ফাউন্ডেশনের সভাপতি ইমরান সাঈদ রবিন বলেন, আমরা সুবিধাবঞ্চিতদের মৌলিক চাহিদা পৌঁছে দেওয়া, মেধা ও সৃজনশীলতার সর্বাধিক বিকাশে সহায়তা করা, বিনামূল্যে শিক্ষার ব্যবস’া, তাদের ক্যারিয়ার গঠনে কাজ করা, মানুষ ও দেশের প্রতি শ্রদ্ধাবোধ তৈরির জন্য কাজ করছি।
জানতে চাইলে স্বপ্নযাত্রী ফাউন্ডেশনের সভাপতি কামাল হোসেন বলেন, স্বপ্নযাত্রী ফাউন্ডেশনই প্রথম রাঙামাটিতে মহানুভবতার দেয়াল করে মানবিক গুণাবলী বিকাশের পথ করে দিয়েছে। বেঁচে যাওয়া খাবার বিভিন্ন হোটেল-রেস্টুরেন্ট, মেজবান, বিয়ে-বাড়িসহ নানা অনুষ্ঠান থেকে সংগ্রহ করে তা অভুক্ত গরীব অসহায় ও এতিম পথশিশুদের মাঝে পৌঁছে দিই।
স্মাইল বাংলাদেশ সারাদেশের অসহায় বঞ্চিত মানুষের মুখে হাসি ফোটাতে চায়। তারা সীতাকুণ্ডের দুর্গম পাহাড়ি এলাকায় সুবিধা বঞ্চিত শিশুদের জন্য স্বপ্নচূড়া স্কুল করেছে। তাছাড়া নগরীর বিভিন্ন বস্তি ও গ্রাম এলাকার অক্ষর জ্ঞানহীন বয়স্ক মানুষ ও শিশুদের নিয়ে ৩০ মিনিট সময় নিয়ে সপ্তাহে ২দিন শিক্ষা ও সচেতনমূলক কাজ করছে।
নগরফুল মূলত সুবিধা বঞ্চিত পথশিশুদের নিয়ে কাজ করে। তারা পথশিশুদের শিক্ষার মাধ্যমে তাদের জীবনমান উন্নয়নে কাজ করছে। নগরীর সিআরবি, আগ্রাবাদ, নতুনপাড়া রেলস্টেশন, ষোলশহর রেলস্টেশন, ডিসি হিল ও পটিয়া রেল স্টেশনে হলিডে স্কুল গড়ে তোলেছে নগরফুল।
গতকাল শুক্রবার দৈনিক পূর্বকোণ আয়োজিত মানবিক মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। শুভেচ্ছা বক্তব্য রাখেন দৈনিক পূর্বকোণ সম্পাদক ডা. রমিজ উদ্দীন চৌধুরী। বক্তব্য রাখেন- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দীন চৌধুরী, বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সরোজ কান্তি সিংহ হাজারী প্রমুখ।
মেলায় প্রধান অতিথি ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেন, সমাজ ও দেশের জন্য বর্তমান তরুণ প্রজন্মের যে চিন্তা চেতনা তা প্রশংসনীয়। চিন্তা চেতনা যদি আধুনিক ও মানবিক না হয় তাহলে দেশকে এগিয়ে নেওয়া যাবে না। নতুন প্রজন্মের দিকে তাকিয়ে আছে দেশ।
শুভেচ্ছা বক্তব্যে পূর্বকোণ সম্পাদক ডা. রমিজ উদ্দিন চৌধুরী বলেন, বিভিন্ন স্তরে অসংখ্য সংগঠন সমাজের জন্য কাজ করছে। সবার উচিত তাদের পাশে দাঁড়ানো।
বক্তব্যে তরুণদের উদ্দেশে চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, ইন্টারনেটের সঠিক ব্যবহার করলে আমরা অনেক কিছু পেতে পারি। আবার অপব্যবহার করলে ধ্বংস অনিবার্য। প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে অন্তত পাঁচ মিনিট চোখ বন্ধ করে নিজের দুর্বলতা, সম্ভাবনা, ভবিষ্যত নিয়ে ভাবো। জীবন বদলে যাবে।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপসি’ত ছিলেন- পূর্বকোণ লিমিটেডের চেয়ারম্যান জসিম উদ্দিন চৌধুরী, শুলকবহর ওয়ার্ড কাউন্সিলর মো. মোরশেদ আলম, দৈনিক পূর্বকোণের চিফ রিপোর্টার নওশের আলী খান, সিনিয়র সাব এডিটর মোরশেদ আলম প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন আবৃত্তিশিল্পী জেবুন নাহার শারমিন ও মাসুম বিল্লাহ আরিফ।