মাটিরাঙা পৌরসভা বিতর্ক উৎসবের ঘোষণা

নিজস্ব প্রতিনিধি, মাটিরাঙা

বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন-বিএফএফ ও দৈনিক সমকালের উদ্যোগে বৃহস্পতিবার ‘তর্কে বিতর্কে বিজ্ঞানের সাথে’ স্লোগান সামনে রেখে দিনব্যাপী ৫ম জাতীয় স্কুল বিজ্ঞান বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার জেলার মাটিরাঙা বালিকা উচ্চ বিদ্যালয় মিলনায়তনে আটটি শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষুদে বিতার্কিতদের প্রাণবন্ত উপসি’তিতে বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন করেন পৌর মেয়র মো. শামছুল হক। উপজেলা প্রশাসন ও মাটিরাঙা ডিবেটিং ক্লাব দিনব্যাপী এ বিতর্ক প্রতিযোগিতার আয়োজনে সহযোগিতা করে।
প্রতিযোগিতার বিভিন্ন রাউন্ডে যুক্তিতর্কের লড়াইয়ে ৮টি বিদ্যালয়ের মধ্যে অনুষ্ঠিত প্রতিযোগিতায় মাটিরাঙার শান্তিপুর উচ্চ বিদ্যালয়কে হারিয়ে মাটিরাঙা মডেল উচ্চ বিদ্যালয় চ্যাম্পিয়ন হয়। প্রতিযোগিতায় রানার্সআপ হয় শান্তিপুর উচ্চ বিদ্যালয়। জেলার শ্রেষ্ঠবক্তা নির্বাচিত হয় চ্যাম্পিয়ন দল মাটিরাঙা মডেল উচ্চ বিদ্যালয়ের কৃতী বিতার্কিক এএইচএম ইশতিয়াক।
উদ্বোধনী অনুষ্ঠানে মাটিরাঙা ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রশান্ত কুমার ত্রিপুরা ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা কৃষ্ণলাল দেবনাথ বিশেষ অতিথি ছিলেন।
সমকালের জেলা প্রতিনিধি প্রদীপ চৌধুরী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন। তর্কযোদ্ধা মো. রফিকুল ইসলামের সঞ্চালনায় মাটিরাঙা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আবুল হাসেম ও মাটিরাঙা ডিবেটিং ক্লাব সভাপতি মুজিবুর রহমান ভুইয়া বক্তব্য রাখেন।
জুলাই মাসে স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে ‘মাটিরাঙা পৌরসভা বির্তক উৎসব’ আয়োজনের ঘোষণা দিয়ে প্রধান অতিথির বক্তব্যে মো. শামছুল হক বলেন, বিতর্ককে প্রাতিষ্ঠানিক রূপ দেয়ার জন্য সম্ভব সবকিছু করা হবে। এসময় বিতার্কিকরা করতালি দিয়ে তার এ ঘোষণাকে স্বাগত জানায়।
প্রতিযোগিতা শেষে চ্যাম্পিয়ন ও রানার্সআপসহ বিজয়ী বিতর্কিকদের ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়। এছাড়ও বির্তক প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ৮টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রত্যেক বিতার্কিককে সনদ প্রদান করা হয়।