মইজ্জ্যারটেক আখতারম্নজ্জামান চৌধুরী চত্বর এখন ঝোপ-জঙ্গল!

নিজস্ব প্রতিনিধি, আনোয়ারা

কর্ণফুলী শাহ আমানত সেতুর উভয় পাড়ে নির্মিত দু’টি গোল চত্বরের নামকরণ করা হয় বর্ষীয়ান রাজনৈতিবিদ মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য প্রয়াত আখতারম্নজ্জামান চৌধুরী বাবু এমপি চত্বর। আর এ চত্বর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন বর্তমান প্রবাসীকল্যাণ মন্ত্রী নুরম্নল ইসলাম বিএসসি ও পটিয়ার সংসদ সদস্য ঁ
সাামসুল হক চৌধুরী। কিন’ দূর্ভাগ্যের বিষয়, কর্ণফুলী দড়্গিণ পাড়ের (মইজ্জ্যারটেক) চত্বরটি উদ্বোধনের পর থেকে সড়ক বিভাগ ও এলাকার দলীয় নেতাকর্মীদের কোনো ধরনের নজরদারি না থাকায় বাবুর নামে নামকরণকৃত এ চত্বর এখন ঝোপ-জঙ্গলে পূর্ণ। একই সঙ্গে চত্বরটি ডাস্টবিন হিসেবে ব্যবহৃত হচ্ছে। তারপরও যেন কারো কোনো মাথাব্যথা নেই।
গতকাল বৃহস্পতিবার দুপুরে কর্ণফুলী দড়্গিণ পাড়ের চট্টগ্রাম কক্সবাজার মহাসড়কের মইজ্জ্যারটেক এলাকায় সরোজমিনে গিয়ে দেখা যায়, নির্মিত চত্বরটিতে ময়লা ঝোপ-জঙ্গল এবং আর্বজনার সত্মূপে পরিণত হয়েছে। এতে করে দুর্ঘটনার কবলে পড়ছে চালকেরা।
স’ানীয়দের সাথে কথা বলে জানা যায়, দড়্গিণ চট্টগ্রামের অহংকার মুক্তিযোদ্ধা আখতারম্নজ্জামান চৌধুরী বাবু’র বর্ণাঢ্য জীবনের স্বীকৃতিস্মরূপ কর্ণফুলী উপজেলার মইজ্জ্যারটেকে এলাকাবাসীর দাবির মুখে চত্বরটি নির্মাণের পর তাঁর নামে নামকরণ করা হয়। কেননা মরহুম আখতারম্নজ্জামান চৌধুরী বাবু ছিলেন দড়্গিণ চট্টগ্রামের উন্নয়নের কা-ারি ও গণমানুষের নেতা। প্রতিবছর নানা আয়োজনে এ বরেণ্য নেতার মৃত্যুবার্ষিকী পালিত হয়। এ সময় পোস্টার, ব্যানার, সামাজিক যোগাযোগ মাধ্যমে নেতাকর্মীদের শোক প্রকাশ করতে দেখা যায়। কিন’ তাঁর নামে নামকরণকৃত চত্বরটি দীর্ঘদিন ধরে ঝোপ-জঙ্গলে পূর্ণ ও ডাস্টবিন হিসেবে ব্যবহৃত হলেও তা দূর করতে নেতাকর্মীদের কোনো দায়-দায়িত্ব নেই বললেই চলে। আর সড়ক ও জনপথ বিভাগের তদারকিও নেই।
স’ানীয় পিএবি সড়কের বাসচালক মোহাম্মদ জামাল উদ্দিন বলেন, আখতারম্নজ্জামান চত্বরের ঝোপ-জঙ্গল বড় হয়ে যাওয়ায় দড়্গিণ দিক থেকে গাড়ি নিয়ে যাওয়ার সময় মোড়ের দিকের গাড়িগুলো দেখা যায় না। তাতে অনেক সময় দুর্ঘটনা ঘটে। এটি পরিষ্কার থাকলে এলাকার সৌন্দর্যও বৃদ্ধি পেত।
এ ব্যাপরে দোহাজারী সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তা তোফায়েল মিয়া বলেন, বিষয়টি সড়ক ও জনপথ বিভাগের দেখভালের আওতায় পড়ে না। এটি ব্রিজের টোলপস্নাজার সাথে যুক্ত। তারপরও আমি বিষয়টা নিয়ে কর্তৃপড়্গের সাথে কথা বলব।