ভোক্তা অধিকারের অভিযান আট প্রতিষ্ঠানকে ৬৪ হাজার টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক

বাসি খাবার বিক্রি, খাবারে ড়্গতিকারক হাইড্রোজ ব্যবহার, মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রিসহ ভোক্তা অধিকার বিরোধী বিভিন্ন অপরাধে আট প্রতিষ্ঠানকে ৬৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে। গতকাল মঙ্গলবার নগরীর ডবলমুরিং, আকবরশাহ, খুলশি ও বায়োজিদ থানায় তিনটি তদারকিমূলক অভিযান পরিচালনা করে জাতীয় ভোক্তা অধিকার সংরড়্গণ অধিদপ্তর এ ব্যবস’া গ্রহণ করে।
জাতীয় ভোক্তা অধিকার সংরড়্গণ অধিদপ্তর চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক নাসরিন আক্তারের নেতৃত্বে ডবলমুরিং থানা এলাকায় অভিযান পরিচালিত হয়। এসময় মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রির জন্য সংরড়্গণ করায় বেলাল ফার্মেসি ও নিউ বেলাল ফার্মেসিকে ৫১ ধারায় যথাক্রমে পাঁচ হাজার টাকা ও দুই হাজার টাকা জরিমানা করে। একই এলাকার সফি উল্যাহ হোটেলকে বিক্রয়ের উদ্দেশে ফ্রিজে বাসি খাবার সংরড়্গণ, কাঁচা মাংস ও মাছের সাথে রান্না করা খাবার সংরড়্গণ এবং নোংরা পানিতে থালা বাসন ধোয়ায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়।
অপর সহকারী পরিচালক বিকাশ চন্দ্র দাসের নেতৃত্বে আকবর শাহ থানায় অভিযান পরিচালনাকালে মেয়াদোত্তীর্ণ ও অননুমোদিত বিদেশি ওষুধ বিক্রয়ের জন্য সংরড়্গণ করায় উত্তর কাট্টলির মাতৃ মেডিসিন ও সিটি ফার্মেসিকে ১০ হাজার টাকা করে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।
দুপুর ২টা থেকে বিকাল ৪টা পর্যনত্ম সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামানের নেতৃত্বে খুলশি ও বায়েজিদ থানায় অভিযান পরিচালনা করে ওয়ারলেস মোড় এলাকার দি চিটাগাং হোটেলকে সংবাদপত্রে খাবার রাখা ও কাঁচা মাছ-মাংসের সাথে রান্না করা খাবার সংরড়্গণ করায় ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। টেকনিক্যাল মোড় এলাকার ছায়েরা হোটেলকে খাবারে হাইড্রোজ ব্যবহার, অস্বাস’্যকর নোংরা পরিবেশে খাবার প্রক্রিয়া করায় ১০ হাজার টাকা জরিমানা করে। এছাড়া নির্ধারিত দামের চেয়ে বেশি দামে কোমল পানীয় বিক্রি করার অভিযোগের ভিত্তিতে বায়েজিদ থানাধীন ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি ক্যাফেটেরিয়াকে দুই হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়। পুরো অভিযান পরিচালনায় সহযোগিতা করে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ।
অভিযান পরিচালনা শেষে জাতীয় ভোক্তা অধিকার সংরড়্গণ অধিদপ্তরের পরিচালকরা বলেন, ‘জনস্বার্থে এই অভিযান সবসময় অব্যাহত থাকবে।’