ভিসার বাকি কোনো হজযাত্রী আর নেই: পররাষ্ট্র মন্ত্রণালয়

সুপ্রভাত ডেস্ক

হজে গমনেচ্ছু ১ লাখ ১৮ হাজার বাংলাদেশি ভিসা হওয়ার তথ্য জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আর কারও আবেদন পড়ে নেই। এবার হজ নিয়ে জটিলতা এবং তা নিয়ে হাই কোর্টের আদেশের প্রেক্ষাপটে মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই তথ্য জানানো হয়। খবর বিডিনিউজ’র।
পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ১৪ অগাস্ট পর্যন্ত ১ লাখ ১৮ হাজার ৯২৪ জনের ভিসা সৌদি আরব দূতাবাস দিয়েছে। ‘তারা (সৌদি দূতাবাস)
জানিয়েছে, তাদের কাছে এখন আর কোনো আবেদন আর নেই।’
এবার বাংলাদেশি হজযাত্রীর সংখ্যা ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন বলে ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়। সেই হিসেবে আট হাজার হজযাত্রীর ভিসা এখনও বাকি। চাঁদ দেখা সাপেক্ষে এবার ৩০ অগাস্ট হজ হতে পারে। ১৭ অগাস্ট পর্যন্ত হজযাত্রীদের ভিসা দেওয়ার কথা সৌদি সরকারের; বাংলাদেশ থেকে হজের শেষ ফ্লাইট যাবে ২৬ অগাস্ট।
এবার ভিসা জটিলতা, সৌদি আরবে মোয়াল্লেম ফি বৃদ্ধি, টানা দ্বিতীয়বারের হজযাত্রীদের ক্ষেত্রে ভিসা ফি বৃদ্ধি এবং বাসা ভাড়ায় বিলম্বের কারণে হজযাত্রায় জটিলতা প্রকট আকার ধারণ করে; বাতিল করতে হয় অনেকগুলো হজ ফ্লাইট। এর পরিপ্রেক্ষিতে একটি রিট আবেদনে হাই কোর্ট গত ১৩ অগাস্ট এক আদেশে দুই দিনের মধ্যে সব হজযাত্রীকে সৌদি আরব পাঠানোর উদ্যোগ নেওয়ার নির্দেশনা দেয়।