ভারী বর্ষণ ও পাহাড়ি ঢল বিপর্যস্ত রাউজান

নিজস্ব প্রতিনিধি, রাউজান

প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢলের সৃষ্ট বন্যায় পানিবন্দি রয়েছে উপজেলার ৬টি ইউনিয়ন ও পৌরসভার ৯টি ওয়ার্ডের মানুষ। এছাড়া চট্টগ্রাম-রাঙামাটি সড়ক কোমড় পানিতে তলিয়ে যাওয়ায় বন্ধ রয়েছে যান চলাচল।
সোমবার ভয়াবহ বন্যা শুরু হলেও মঙ্গলবার পর্যন্ত বন্যা পরিসি’তি তেমন উন্নতি হয়নি। এদিকে গতকাল বন্যা দুর্গত এলাকা পরিদর্শন করেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স’ায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি।
জানা গেছে, প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢলের সৃষ্ট বন্যায় পানিবন্দি রয়েছে হলদিয়া, ডাবুয়া, চিকদাইর, গহিরা, নোয়াজিষপুর, পূর্ব গুজরা ও রাউজান ইউনিয়নের মানুষ। সর্তা খাল, ডাবুয়া খাল, হালদা নদী, কর্ণফুলী নদীর ভাঙনে কয়েক শতাধিক পরিবারের বসতঘর বিলীন হয়ে গেছে। এছাড়া রাঙামাটি সড়কের জলিল নগর বাস স্টেশন, পশু হাসপাতাল, পাইপের গোড়া, বেরুলিয়া, দাইয়্যার ঘাটা, জানালী হাট, গহিরা, হাফেজ বজলুর রহমান সড়কের হাজী পাড়া, শহীদ জাফর সড়কের ছত্র পাড়া, রোংইঙ্গা বিল, পূর্ব ডাবুয়া, দোস্ত মোহাম্মদ চৌধুরী সড়কের কেউকদাইর, সুলতানপুর, লাঠিছড়ি, গণির ঘাট সড়কের পুরো এলাকা, রাউজান নোয়াপাড়া সড়ক, অদুদিয়া সড়ক পানিতে ডুবে গেছে।
রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শামীম হোসেন রেজা জানান, প্রবল ভারী বর্ষণ এবং পাহাড়ি ঢলে মারাত্মক বিপর্যস্ত রাউজানের ৬টি ইউনিয়ন ও পৌরসভার ৯টি ওয়ার্ড। মানবিক কারণে ২৪টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। উপজেলা প্রাশাসন ১টি কন্ট্রোল রুম চালু রেখেছে। সকল কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। সার্বক্ষণিক কর্মস’লে অবস’ান করতে নির্দেশ দেয়া হয়েছে। রাউজান ফায়ার সার্ভিস কর্মীরাও মাঠে রয়েছে। মঙ্গলবার দুপুরে বন্যা কবলিত এলাকায় গিয়ে নিরাপদ স’ানে চলে যাওয়ার জন্য মাইকিং করা হয়।
এদিকে, মঙ্গলবার বন্যা দুর্গত এলাকা পরিদর্শন করেছেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স’ায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি। দুপুর থেকে বিকালে পর্যন্ত তিনি ডাবুয়া ইউনিয়ন ও হলদিয়া ইউনিয়নের বন্যায় ক্ষতিগ্রস্ত বিভিন্ন এলাকা পরিদর্শন করেন। এ সময় তার সঙ্গে ছিলেন, রাউজান উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম এহেছানুল হায়দর চৌধুরী বাবুল, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী স্বপন বড়-য়া, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী জুলফিকার আহম্মদ, স’ানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী ওযাহিদুজ্জমান, রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শামীম হোসেন রেজা, রাউজান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কেপায়েত উল্লাহ, ইউপি চেয়ারম্যান আব্দুর রহমান চৌধুরী লালু, রাউজান পৌরসভার কাউন্সিলর জমির উদ্দিন পারভেজসহ আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।