ব্যয় ২০০ কোটি টাকা ফতেয়াবাদে তৃতীয় বঙ্গবন্ধু নভোথিয়েটার স্থাপনের উদ্যোগ

মোহাম্মদ রফিক

হাটহাজারীর ফতেয়াবাদে দেশের তৃতীয় নভোথিয়েটার স’াপনের উদ্যোগ নিয়েছে সরকার। এটির নামকরণ হচ্ছে প্রথম ও দ্বিতীয়টির মতো জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার। বিষয়টি সুপ্রভাতকে নিশ্চিত করেছেন গণপূর্ত অধিদপ্তর চট্টগ্রাম সার্কেল ২ এর নির্বাহী প্রকৌশলী এএসএম শাহরিয়ার নেওয়াজ।
এ কর্মকর্তা জানান, ফতেয়াবাদে এক একর জায়গায় ২০০ কোটি টাকা ব্যয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার স’াপনের উদ্যোগ নিয়েছে বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক মন্ত্রণালয়। এ লড়্গে চট্টগ্রাম সিটি করপোরেশনের ১ নম্বর দড়্গিণ পাহাড়তলী ওয়ার্ডের উত্তর ফতেয়াবাদে এক একর জায়গা নির্ধারণ করে প্রায় দুমাস আগে একটি প্রসত্মাবনা পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠানো হয়। সংশিস্নষ্ট মন্ত্রণালয় থেকে পরবর্তী নির্দেশনা পেলে প্রকল্পের প্রাথমিক কাজ শুরম্ন করা হবে।
জানা গেছে, দেশের প্রতিটি বিভাগীয় শহরে নভোথিয়েটার স’াপন পরিকল্পনার অংশ হিসেবে এটি প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক মন্ত্রণালয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছরের এপ্রিলে বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক মন্ত্রণালয় পরিদর্শনকালে দেশের প্রতিটি বিভাগে একটি করে নভোথিয়েটার প্রতিষ্ঠার নির্দেশনা দেন। ঢাকার বাইরে রাজশাহীতে ২২২ কোটি টাকা ব্যয়ে একটি নভোথিয়েটার প্রকল্পের কাজ চলছে। সম্প্রতি গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন চট্টগ্রামে একটি নভোথিয়েটার স’াপনের তথ্য গণমাধ্যমকে জানান।
গণপূর্ত অধিদপ্তর জানায়, প্রসত্মাবিত নভোথিয়েটারে আধুনিক প্রযুক্তির ডিজিটাল প্রজেক্টর সিস্টেমসহ পস্ন্যানেটরিয়াম, সায়েন্টিফিক ও ডিজিটাল এক্সিবিটস, ৫ডি সিমিউলেশন থিয়েটার, টেলিস্কোপ, কম্পিউটারাইজড অটোমেটিক টিকেটিং অ্যান্ড ডেকোরেটিং সিস্টেম প্রভৃতি সুবিধা থাকবে। চট্টগ্রামের নভোথিয়েটারটি ঢাকার ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার’ এর শাখা হিসেবে পরিচালিত হবে।
কর্মকর্তারা জানান, চট্টগ্রামে নভোথিয়েটার স’াপনের উদ্দেশ্য বিজ্ঞান ও প্রযুক্তি শিড়্গা বিশেষত স্পেস সম্পর্কিত জ্ঞান সর্বসাধারণ ও শিড়্গার্থীদের মধ্যে জনপ্রিয় করা, বিনোদনের মাধ্যমে শিড়্গার সুযোগ সৃষ্টি এবং বিজ্ঞান-সংশিস্নষ্ট কুসংস্কার দূর করা। প্রধানমন্ত্রী চান বিজ্ঞানমনস্ক আধুনিক নাগরিক তৈরির জন্য বিজ্ঞানের সুযোগ-সুবিধা শুধু ঢাকায় সীমাবদ্ধ না রেখে সারাদেশে ছড়িয়ে দিতে। জানা গেছে, চট্টগ্রামে নভোথিয়েটার প্রতিষ্ঠিত হলে এটি হবে দেশের তৃতীয় নভোথিয়েটার। দেশের প্রথম ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার’ রাজধানীর বিজয় সরণির সামরিক জাদুঘরের পাশে অবসি’ত। ২০০৪ সালে আনুষ্ঠানিকভাবে এটি চালু হয়। দ্বিতীয়টি স’াপনের কাজ চলছে রাজশাহীতে।