বুদ্ধের বাণী মৈত্রী ও সম্প্রীতির : মেয়র

mayor

চট্টগাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ আ জ ম নাছির উদ্দীন বলেন, বুদ্ধের বাণী মৈত্রী ও সম্প্রীতির। মানুষে মানুষে সাম্য প্রতিষ্ঠায়, ধর্মে ধর্মে, জাতিতে জাতিতে, সৌহার্দ্য প্রতিষ্ঠায় বুদ্ধের বাণী যুগ যুগ ধরে অবদান রেখে যাচ্ছে।
মেয়র বলেন, হিংসা, লোভ, কামনা ও পরনিন্দা সমাজে ও পরিবারে অশান্তি আনে। বুদ্ধ এ ধরনের কাজ পরিহার করার শিক্ষা দিয়েছেন। তিনি বলেন, মানুষে মানুষে, জাতিতে জাতিতে, ধর্মে ধর্মে সৃষ্ট ব্যবধান, পাশবিকতা, হিংসা, বিদ্বেষ, সন্ত্রাস ও ব্যাভিচার থেকে মুক্তির জন্য বুদ্ধের সাম্য, মৈত্রী ও করুণার বাণী ধারণ করে মানুষকে, মানবতাকে ভালোবাসার আহবান জানান মেয়র।
বৌদ্ধ ধর্মাবলম্বী সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শুভ বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে মহামতি গৌতম বুদ্ধের জন্ম, বোধি লাভ ও নির্বাণ লাভের স্মৃতি বিজড়িত দিনটি স্মরণে চট্টগ্রাম সিটি কর্পোরেশন বৌদ্ধ পূর্ণিমা উদযাপন পরিষদ -২০১৭ এর আয়োজনে ১৯ মে মুসলিম ইনস্টিটিউট হলে দিনব্যাপী অনুষ্ঠিত ধর্মালোচনায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র এ আহ্বান জানান।
চট্টগ্রাম সিটি কর্পোরেশন বৌদ্ধ পেশাজীবী পরিষদের সভাপতি ডা. প্রীতি বড়-য়ার সভাপতিত্বে অনুষ্ঠিত ধর্মালোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা ও বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের মহাসচিব ড. প্রণব কুমার বড়-য়া, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র-১ চৌধুরী হাসান মাহমুদ হাসনী, বাংলাদেশ বৌদ্ধ সমিতির সভাপতি অজিত রঞ্জন বড়-য়া, বাংলদেশ বু্ড্িডস্ট ফাউন্ডেশনের সভাপতি প্রকৌশলী মৃগাংক প্রসাদ বড়-য়া, ধর্মীয় আলোচক ছিলেন পটিয়া কেন্দ্রীয় বিহার ও কল্যান প্রকল্পের অধ্যক্ষ ড. সংঘ প্রিয় মহাথেরো, বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার যুগ্ম মহাসচিব ড.প্রিয়দর্শি মহাথেরো। এছাড়াও চট্টগ্রাম সিটি কর্পোরেশন বৌদ্ধ পেশাজীবী পরিষদের সাধারণ সম্পাদক প্রকৌশলী জয়সেন বড়-য়া, চট্টগ্রাম সিটি কর্পোরেশন বৌদ্ধ পূণিমা উদযাপন পরিষদ-২০১৭ এর সভাপতি প্রকৌশলী অসীম বড়-য়া, সাধারণ সম্পাদক সুমেধ তাপস বড়ুয়া, প্রধান সমন্বয়ক বোধিমিত্র থের।
স্বাগত বক্তব্য রাখেন দিপেন কান্তি চৌধুরী। উপস’াপনায় ছিলেন প্রভাষক সুজন বড়-য়া ও সুপ্রিয়া বড়-য়া। এছাড়াও দিনব্যাপী অনুষ্ঠানের প্রথম পর্বে সকালের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কর্মবীর ভদন্ত সত্যপ্রিয় মহাথেরো। প্রধান অতিথি ছিলেন অধ্যাপক বনশ্রী মহাথেরো, প্রধান আলোচক ছিলেন আর্য্যপ্রিয় মহাথেরো এবং জ্ঞানমিত্র মহাথেরো, আলোচনা করেন, বিপসী থের, বুদ্ধপ্রিয় থের, অনিল কান্তি বড়ুয়া, আশিষ কুমার বড়-য়া, অধ্যাপিকা সুপ্রভা বড়-য়া। উপস’াপনায় ছিলেন শিক্ষক সমীরণ কান্তি বড়-য়া। বিজ্ঞপ্তি