বিশ্ব শিশু অধিকার দিবস শিশু একাডেমির কর্মসূচি নিজস্ব প্রতিবেদক

‘আমার কথা শোন’ এই প্রতিপাদ্য নিয়ে এবার বিশ্ব শিশু দিবস-২০১৮ উদযাপিত হবে। বিশ্বের সকল শিশুর অধিকারের বার্তা নিয়ে ১ অক্টোবর এ উপলক্ষে চট্টগ্রাম শিশু একাডেমি প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানমালায় থাকছে শিশু সমাবেশ, মানববন্ধন, আলোচনা সভা, পথনাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
এতে পথশিশু, শ্রমজীবী শিশু ও সুবিধাবঞ্চিত ও অটিস্টিক শিশুরা অংশ নেবে।
বাংলাদেশে প্রতিবছর অক্টোবর মাসের প্রথম সোমবার এ দিবসটি পালন করা হয়। এই দিবসের মধ্য দিয়ে শুরু হবে শিশু অধিকার সপ্তাহ। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে এ উপলক্ষে ১ অক্টোবর বিকেল ৪টায় চট্টগ্রাম শিশু একাডেমি প্রাঙ্গণে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসের সূচনা ঘটবে।
বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহের প্রস’তিমূলক সভা শিশু একাডেমি কার্যালয়ে জেলা শিশু বিষয়ক কর্মকর্তা নারগীস সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় জেলার সরকারি, এনজিও ও শিশু সংগঠনের প্রধানগণ উপসি’ত ছিলেন। সভার সিদ্ধান্ত মোতাবেক ১ থেকে ৭ অক্টোবর পর্যন্ত ৭দিনব্যাপী কর্মসূচি শিশু একাডেমি কার্যালয়ে অনুষ্ঠিত হবে বলে জানানো হয়।
কর্মসূচির মধ্যে রয়েছে শিশু সমাবেশ, মানববন্ধন, পথ নাটক, আলোচনা সভা, পুরস্কার বিতরণ, শিশুদের বিভিন্ন প্রতিযোগিতা, কন্যা শিশুদের প্রতিযোগিতা, সুবিধাবঞ্চিত শিশু, অটিস্টিক শিশু ও শ্রমজীবী শিশুদের বিভিন্ন প্রতিযোগিতা, স্বাস’্য উপকরণ বিতরণ, চলচ্চিত্র প্রদর্শন, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।