বিশ্ব দর্শন দিবস : চবি দর্শন বিভাগের কর্মসূচি

ইউনেস্কো ঘোষিত বিশ্ব দর্শন দিবস মহাসমারোহে উদযাপনের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগ এবছর ব্যাপক কর্মসূচির আয়োজন করেছে। ১৬ নভেম্বর বৃহস্পতিবার সমাজ বিজ্ঞান অনুষদ মিলনায়তনে অনুষ্ঠেয় এ মহাযজ্ঞে দর্শন বিভাগের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের সম্মিলনে প্রায় সহস্র অংশগ্রহণকারী একত্রিত হবেন। অংশ নেবেন দেশি-বিদেশি বিশেষজ্ঞ ব্যক্তিবর্গও।
দিনব্যাপী এ আয়োজনে রয়েছে বর্ণাঢ্য শোভাযাত্রা, ক্যারিয়ার কর্মশালা, সেমিনার, আলোচনা, বিতর্ক প্রতিযোগিতা, বিভাগের ওয়েবসাইট উদ্বোধন, চলচ্চিত্র প্রদর্শনী, অ্যালমনাই অভিষেক, আপ্যায়নসহ নানা কর্মসূচি।
অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী প্রধান অতিথি এবং উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার ও কলা ও মানববিদ্যা অনুষদের সম্মানিত ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
অনুষ্ঠানে ‘ফিলোসফি টু এ নন-ফিলোসফার’ শীর্ষক বক্তৃতা করবেন আমন্ত্রিত বক্তা এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এর প্রফেসর ড. এ কে এম মনিরুজ্জামান মোল্লা। ক্যারিয়ার কর্মশালার রিসোর্স পারসন হিসেবে আমন্ত্রিত হয়েছেন লন্ডনভিত্তিক বিখ্যাত ‘আর্নেস্ট অ্যান্ড ইয়ং’ এর সফট স্কিলস অ্যান্ড স্মার্ট এক্সিকিউটিভ ট্রেইনার লিওয়েলিন রিকার্ডো ম্যানোহার।
উল্লেখ্য, ইউনেস্কো ২০০৫ সাল থেকে বিশ্ব দর্শন দিবস পালন করে আসছে। প্রতি বছর নভেম্বর মাসের তৃতীয় বৃহস্পতিবার এ দিনটি সারা বিশ্বে উদযাপিত হয়। ব্যক্তি ও তার সংস্কৃতির চিন্তা-চেতনায় উৎকর্ষ সাধনের প্রত্যয়ে নিবেদিত এ দিনটি। আমাদের সমাজ-সংস্কৃতির জন্যও এ দিবসের তাৎপর্য অসীম বলে প্রতীয়মান হয়। এক্ষেত্রে দেশের অন্যতম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অনবদ্য ভূমিকা রাখার যেমন সুযোগ রয়েছে, একইসঙ্গে রয়েছে বুদ্ধিবৃত্তিক আন্দোলনে এ বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বের ঐতিহ্য বজায় রাখার প্রয়োজনীয়তাও। বিজ্ঞপ্তি