‘বিশ্বকাপ জিততে মেসিদের ভাগ্যও দরকার’

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক
Pele-Path

দলে বিশ্বসেরা লিওনেল মেসি ও অভিজ্ঞ কোচ হোর্হে সাম্পাওলি থাকলেও আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিততে ভাগ্যও পাশে পেতে হবে বলে মনে করেন ব্রাজিলের কিংবদন্তি পেলে। খবর বিডিনিউজ’র।
১৯৭৮ ও ১৯৮৬ সালের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা মেসির নেতৃত্বে ২০১৪ সালে বিশ্বকাপ জয়ের শেষ ধাপে পৌঁছে গিয়েছিল। কিন্তু সেবার রিও দে জেনেইরোর ফাইনালে যোগ করা সময়ে জার্মানি গোল করলে স্বপ্ন ভাঙে তাদের।
২০১৮ সালে সরাসরি রাশিয়া বিশ্বকাপে খেলা নিয়ে অনেকটা অনিশ্চয়তায় আছে আর্জেন্টিনা। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বের পয়েন্ট টেবিলে দলটির অবস্থান এখন পাঁচে।
দক্ষিণ আমেরিকা থেকে প্রথম চারটি দল সরাসরি রাশিয়া বিশ্বকাপে খেলবে। পঞ্চম স্থানের দলটিকে বিশ্বকাপের টিকেট পেতে খেলতে হবে ওশিয়ানিয়া অঞ্চলের শীর্ষ দলটির সঙ্গে।
কঠিন এই চ্যালেঞ্জ জিততে এদগার্দো বাউসাকে ছাঁটাই করে গত মাসে সাম্পাওলিকে নিয়োগ দেয় আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)।
নতুন কোচের অধীনে আর্জেন্টিনার শুরুটা হয়েছে বেশ ভালো। চির প্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিপক্ষে ১-০ গোলে জেতার পর আরেকটি প্রীতি ম্যাচে সিঙ্গাপুরকে ৬-০ গোলে হারায় দলটি।
তবে ২০১৫ সালে চিলিকে কোপা আমেরিকা জেতানো সাম্পাওলিকে বিশ্বকাপ জিততে হলে কিছুটা ভাগ্যের সহায়তার দরকার হবে মনে মত ব্রাজিলের হয়ে তিন বার বিশ্বকাপ জেতা পেলের।
আর্জেন্টিনার নব নিযুক্ত এই কোচের ব্যাপারে তিনি বলেন, ‘আপনারা জানেন, সে দারুণ একজন কোচ; এতে কোনো সন্দেহ নেই। আর আর্জেন্টিনা দল সবসময়ই ভালো থাকে। তবে কখনও কখনও ভালো খেলোয়াড়ে গড়া সেরা দল নিয়েও আপনি বিশ্বকাপ জিততে পারবেন না। কারণ আপনার ভাগ্যও দরকার।’
বিশ্বের সেরা ফুটবলারদের একজন আর্জেন্টিনা তারকা মেসি। পাঁচ বারের বর্ষসেরা এই খেলোয়াড় ক্লাব বার্সেলোনার হয়ে অনেক কিছু অর্জন করলেও জাতীয় দলে হয়ে এখন পর্যন্ত জিততে পারেননি কিছুই।
অনেকের মতে, সর্বকালের সেরা ফুটবলারের তকমা পেতে মেসির বিশ্বকাপ জেতা দরকার। তবে পেলের কাছে বার্সেলোনা তারকা এখনই সেরা। আর বিশ্বকাপ জয়ের প্রসঙ্গে এখানেও ভাগ্যের কথাটাই বলেন তিনি।