বিশ্বকাপ চ্যাম্পিয়নের নাম বলবে বিড়াল!

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক

দুয়ারে ফুটবলের সবচেয়ে বড় আসর ‘বিশ্বকাপ’। এ বছরের এই জাকজমকপূর্ণ আসরটি বসবে রাশিয়াতে। ইতোমধ্যে দেশগুলোও তাদের দল ঘোষণা শুরু করে দিয়েছে। সবার মনেই এখন একটাই প্রশ্ন কে হবে এবারের চ্যাম্পিয়ন! বিভিন্ন উপায়ে শুরু হয়ে গেছে ভবিষ্যত বাণী। এ তালিকায় নতুন করে যোগ হয়েছে অ্যাকিলিস নামের একটি ‘বিড়াল’। খবর বাংলানিউজ।
গণক এই বিড়ালই বলে দেবে, কে হবে চ্যাম্পিয়ন। এমনকি প্রতি ম্যাচের জয়ীর নামও আগেভাগেই বলে দিতে পারবে অ্যাকিলিস। এমনটাই ধারণা অনেকের।মূলত, অ্যাকিলিস গ্রিক পুরাণের বিখ্যাত চরিত্র। রি ‘অ্যাকিলিস দ্য ক্যাট’ খ্যাত বিড়ালটি যেমন-তেমন বিড়াল নয়। তার বসবাস বিখ্যাত জাদুঘর সেন্ট পিটার্সবার্গের হার্মিটেজ মিউজিয়ামে। এর রং সাদা, চোখ নীল, বধির, ওজন ৪.৭ কেজি।
গেল বছর রাশিয়ায় হওয়া ফিফা কনফেডারেশন্স কাপেও ভবিতব্য নির্ধারণ করে বিড়ালটি। ওই টুর্নামেন্টে চার ম্যাচের তিনটিতেই নিখুঁত ভবিষ্যদ্বাণী করেছে সে। তার সামনে রাখা হয় খাদ্য ভর্তি দুটি বল আর এর মধ্যে থাকে প্রতিদ্বন্দ্বী দুটি দেশের নাম ও পতাকা। তা থেকে একটি বেছে নেয় অ্যাকিলিস।
বিশ্বকাপ উপলক্ষে এই বিড়ালকে দেয়া হবে একটি ফ্যান আইডি ও পাসপোর্ট। এতে করে সে বিশ্বকাপ চলা যে কোনো স্টেডিয়ামে অবাধ বিচরণ করতে পারবে।
বিভিন্ন প্রাণীকে দিয়ে বিজয়ীর নাম ঘোষণার প্রথা চালু হয় ২০১০ সালে। দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে একেবারে নিখুঁত ভবিষ্যদ্বাণী করে বিখ্যাত হয়ে উঠছিল পল নামের অক্টোপাস। সেমিফাইনাল, ফাইনালসহ ওই বিশ্বকাপের প্রায় প্রতিটি ম্যাচের সঠিক ভবিষ্যদ্বাণী করে সাড়া ফেলে দিয়েছিল জার্মান অক্টোপাসটি।
২০১৪ বিশ্বকাপে আনুষ্ঠানিক কোনো ভবিতব্য নির্দেশক নির্ধারণ করা না হলেও কখনো উট, কখনো হাতি কিংবা কখনো কচ্ছপ দিয়েও ভবিষ্যদ্বাণী করতে দেখা গেছে সমর্থকদের।