বিভিন্ন স্থানে এসএসসি ও সমমানের শান্তিপূর্ণ পরীক্ষা

দেশগ্রাম ডেস্ক
মাটিরাঙার একটি এসএসসি পরীক্ষাকেন্দ্র

মাটিরাঙা : সারাদেশের মতো খাগড়াছড়ির মাটিরাঙা উপজেলার পাঁচটি পরীক্ষা কেন্দ্রে শান্তিপূর্ণভাবে এসএসসি, দাখিল ও এসএসসি ভোকেশনালের প্রথম দিনের পরীক্ষা সম্পন্ন হয়েছে। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে তিনটি এসএসসি পরীক্ষা কেন্দ্র ও বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দুইটি দাখিল পরীক্ষা কেন্দ্রে সর্বমোট এক হাজার ৭শ ২০জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে।
এবছর মাটিরাঙা মডেল উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ২শ ৬৭ জন, ভোকেশনাল শাখায় ৫৪ জন, তবলছড়ি টি কে হাই স্কুল কেন্দ্রে ৮শ ৬৩ জন, তবলছড়ি ইসলামিয়া সিনিয়র মাদরাসা কেন্দ্রে ১শ ৪৩ জন ও মাটিরাঙা ইসলামিয়া আলিম মাদরাসা কেন্দ্রে ৬১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে।
এসএসসি ও সমমানের পরীক্ষাকে সামনে রেখে সোববার সকাল থেকে উপজেলার প্রতিটি পরীক্ষাকেন্দ্র এবং এর আশপাশে এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়।
বেলা সাড়ে ১০টায় মাটিরাঙা মডেল উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইমরুল কায়েস। এসময় তিনি ‘নকলমুক্ত পরিবেশে ও শান্তিপূর্ণভাবে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে বলে স’ানীয় সাংবাদিকদের জানান। নকলমুক্ত পরিবেশে পরীক্ষা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেয়া হয়েছে বলেও তিনি জানান। এসময় তার সাথে ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা মো. শাহ আলম মিয়া ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মীর মো. মোহতাসিম বিল্লাহ।
টেকনাফ : টেকনাফ উপজেলায় শান্তিপূূর্ণ ও উৎসবমুখর পরিবেশে এসএসসি এবং দাখিল পরীক্ষা শুরু হয়েছে। এ উপলক্ষে গতকাল সোমবার সকাল ৯টা থেকে শিক্ষার্থী ও অভিভাবকদের পদচারণায় কেন্দ্রগুলি মুখর হয়ে ওঠে।
উপজেলার ৪টি কেন্দ্রের ভেতরে-বাইরে নিরাপত্তা নিশ্চিত করা হয়। বেলা সাড়ে ১০টায় টেকনাফ এজাহার বালিকা উচ্চ বিদ্যালয় ও টেকনাফ পাইলট উচ্চবিদ্যালয়ের হল পরিদর্শনে আসেন উপজেলা চেয়ারম্যান আলহাজ জাফর আহম্মদ ও নির্বাহী কর্মকর্তা মো. সফিউল আলম। এসময় তারা কেন্দ্র ব্যবস’পনায় সন্তোষ প্রকাশ করে বলেন, পরীক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে ইতিমধ্যে প্রয়োজনীয় সবধরণের ব্যবস’া নেয়া হয়েছে। পরীক্ষার্থী এবং কেন্দ্রে যাতে কোনো ধরনের বিশৃঙ্খলা না হয় সেজন্য হল সচিব, সুপার ও তত্ত্বাবধায়কের সতর্ক দৃষ্টির উপর গুরুত্বারোপ করেন। এবারে পুরো উপজেলার ৪টি পরীক্ষাকেন্দ্রে মোট ২৩টি শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। ৩টি স্কুলের পরীক্ষাকেন্দ্রে ১৩টি শিক্ষা প্রতিষ্ঠান, অপরদিকে একটি মাদ্রাসার পরীক্ষাকেন্দ্রে ১০টি শিক্ষা প্রতিষ্ঠান অংশ নিয়েছে বলে সংশ্লিষ্ট হল সুপার সুত্র নিশ্চিত করেছে।
টেকনাফ পাইলট কেন্দ্রে ১৯৮ জনের মধ্যে ৭২জন ছাত্র, ১২৬ জন ছাত্রী। তন্মধ্যে ৭২জন ছাত্র, ১২৫জন ছাত্রীসহ ১৯৭জন অংশগ্রহণ করে। একজন অংশ নেয়নি। এজাহার বালিকা কেন্দ্রে ২৬১জনের মধ্যে ১৫৭ জন ছাত্র, ১০৪ জন ছাত্রীর তন্মধ্যে ১৫৬জন ছাত্র ১০৪জন ছাত্রীসহ মোট ২৬০ জন অংশগ্রহণ করেছে। এতে একজন ছাত্রঅংশ নেয়নি। হোয়াইক্যং আলী আছিয়া কেন্দ্রে ৩৩৮ জনের মধ্যে ১৮৬জন ছাত্র, ১৫২জন ছাত্রী তন্মধ্যে ১৮৫ জন ছাত্র, ১৫২জন ছাত্রীসহ মোট ৩৩৭ জন অংশগ্রহণ করেছে। একজন ছাত্র অংশ নেয়নি।
রঙ্গিখালী দারুল উলুম ফাজিল (ডিগ্রি) মাদ্রাসা কেন্দ্রে ৩১০ জনের মধ্যে ১৩০জন ছাত্র। ১৮০ জন ছাত্রী। তন্মধ্যে ১২৯ জন ছাত্র, ১৭৯ জন ছাত্রীসহ মোট ৩০৮ জন অংশ নিয়েছে। ২ জন অংশ নেয়নি
ফটিকছড়ি : ফটিকছড়িতে শান্তিপূর্ণভাবে গতকাল সোমবার এসএসসি পরীক্ষার প্রথম দিন বাংলা প্রথমপর্বের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। প্রথম দিনে ফটিকছড়ি করোনেশান আদর্শ উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে অসদাচরণের দায়ে এক শিক্ষক ও খাতা জমা দিতে বিলম্ব করার দায়ে এক পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এবার ফটিকছড়ির মাধ্যমিক স্কুলের মোট ৬টি কেন্দ্রে মোট ৪৩০৩ জন এসএসসি পরীক্ষা ও মাদ্রসার তিনটি কেন্দ্রে ১২৭৪ জন দাখিল পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে বলে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় সূত্রে জানা গেছে।
গতকাল উপজেলার বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা গেছে, অত্যন্ত সুশৃঙ্খল পরিবেশে শিক্ষার্থীরা তাদের জীবনের গুরুত্বপূর্ণ পরীক্ষাটি দিচ্ছে।

আপনার মন্তব্য লিখুন