রয়েল সিমেন্ট-দৃষ্টি জাতীয় কলেজ বিতর্ক প্রতিযোগিতা

বিতর্ক অনুশীলন সত্যকে তুলে ধরতে শিখায়

দৃষ্টি চট্টগ্রামের আয়োজনে ১২ জানুয়ারি থেকে চট্টগ্রামে শুরু হয়েছে রয়েল সিমেন্ট-দৃষ্টি জাতীয় কলেজ বিতর্ক প্রতিযোগিতা।
প্রতিযোগিতার উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব এনার্জি বিভাগের সহকারী অধ্যাপক ড. নাসিফ শামস। অনুষ্ঠানে অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন তরুণ উদ্যোক্তা হ্যামার স্ট্রেন্থ ফিটনেস সেন্টার এর কর্নধার রুম্মন আহমেদ, প্রাক্তন বিতার্কিক ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ডিবেটিং ক্লাবের সাবেক সভাপতি নাসির উদ্দীন।
দৃষ্টির সহ-সভাপতি সাইফ চৌধুরীর সভাপতিত্বে এই অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন দৃষ্টির সহ-সভাপতি শহীদুল ইসলাম হিরো, প্রতিযোগিতার প্রধান বিচারক কাজী আরফাত, সমন্বয়কারী মুন্না মজুমদার, ডি টিন সামিটের সমন্বয়কারী সৌরভ নাথ, দৃষ্টির সহ সম্পাদক রিদোয়ান আলম আদনান ও অনির্বাণ বড়ুয়া।
প্রতিযোগিতা উদ্বোধন করতে গিয়ে ড. নাসিফ শামস বলেন, ‘মানুষের শ্রেষ্ঠত্ব নিহিত আছে তার মনুষ্যত্বের মধ্যে; কারণ তার মধ্যে একই সাথে বিশ্বাস, সামঞ্জস্যতা, ন্যায়পরায়নতা ও বিবেচনাবোধ থাকে।’
তিনি আরো বলেন ‘প্রতিযোগিতা ও সহযোগিতা এক সাথে হতে হবে। শুধু বিজয়ী হবার লক্ষ্যে নয়, বিতর্ক করতে হবে প্রকৃত মানুষ হতে।’
রুম্মন আহমেদ তার বক্তব্যে বলেন, ‘বিতর্ক অনুশীলন সত্যকে তুলে ধরতে শিখায়, সহনশীলতা বাড়ায় এবং একই সাথে মনস্তাত্ত্বিক গুণগত পরিবর্তন আনতে পারে।”
১৫তম জাতীয় কলেজ বিতর্ক প্রতিযোগিতার এই আয়োজনে সারাদেশের ১৪টি কলেজের ১৮টি দল অংশগ্রহণ করছে। অংশগ্রহণকারী শিক্ষা প্রতিষ্ঠানসমূহ হচ্ছে চট্টগ্রাম কলেজ, ঢাকা কলেজ, সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ, সরকারি কমার্স কলেজ, বাংলাদেশ নৌ বাহিনী কলেজ, চট্টগ্রাম বিজ্ঞান কলেজ, চিটাগাং মডেল কলেজ, সিডিএ পাবলিক কলেজ, হালিশহর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যাণ্ড কলেজ, চট্টগ্রাম সরকারি মহিলা কলেজ, সরকারি সিটি কলেজ, কুয়াইশ বুড়িশ্চর সিটি কর্পোরেশন কলেজ, চাঁদপুর সরকারি কলেজ এবং চিটাগাং সানশাইন কলেজ।
রয়েল সিমেন্ট লিমিটেডের পৃষ্ঠপোষকতায় আয়োজিত এই প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব আজ ১৩ জানুয়ারি সকাল ১০টা থেকে থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত হবে। একই সাথে ডি টিন সামিটের সমাপন ও পুরস্কার বিতরণ দুপুর ১২টায় অনুষ্ঠিত হবে।
এতে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দীন চৌধুরী। বিজ্ঞপ্তি