বাঁশখালীর আদালত পরিদর্শনে প্রধান বিচারপতি

বিচার ব্যবস্থার সফলতা জনগণের কাছে পৌঁছে দিতে হবে

নিজস্ব প্রতিনিধি, বাঁশখালী
বাঁশখালীতে আইনজীবীদের দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিন্‌হা-সুপ্রভাত
বাঁশখালীতে আইনজীবীদের দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিন্‌হা-সুপ্রভাত

দেশকে কল্যাণকর রাষ্ট্র বানাতে হলে দেশের বিচার ব্যবস্থার দ্রুত সফলতা জনগণের তৃণমূলে পৌঁছে দিতে হবে। তাহলেই দেশের অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক ভিত মজবুত হবে। মানুষের মৌলিক অধিকার অন্ন বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা বাস্তবায়িত হবে। আমরা বিশ্ববাসীর কাছে মর্যাদাশীল রাষ্ট্রে পরিণত হব।
বাংলাদেশের সেনাবাহিনী বিশ্ব সন্ত্রাস দমনে বিশ্বের বিভিন্ন স্থানে কাজ করছেন। আমাদের উৎপাদিত বহু পণ্য বিদেশে রপ্তানি হচ্ছে।
প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা গতকাল শুক্রবার বিকাল ৪টায় বাঁশখালীর নবনির্মিতব্য আদালত পরিদর্শনের সময় আইনজীবীদের দেওয়া এক সংবর্ধনা অনুষ্ঠানে এসব কথা বলেন।
তিনি আরো বলেন, বিচারকদের পারিবারিক সুবিধা ও বিচারিক কর্মদক্ষতা সঠিক প্রতিফলনের জন্য প্রত্যেক আদালতে বিচারকদের দেড় বছরের অধিক রাখা হবে না। এতে করে দেশে সুশাসন প্রতিষ্ঠা হবে। দেশে সন্ত্রাসবাদ করে যাচ্ছে কতিপয় লোক। এদের অনৈতিক ও রাষ্ট্রবিরোধী সন্ত্রাসবাদ বন্ধ করতে হবে । এলাকাবাসী ও আইনজীবীদের উচিত প্রত্যেক বিচারকদের নিরাপত্তা ব্যবস্থা সুশৃঙ্খলিত করা। বিচারকদের নিরাপত্তা ব্যবস্থা বিঘ্নিত হলে বিচারকদের প্রত্যাহার করে নিয়ে আদালত কার্যক্রম বন্ধ করে দেয়া হবে। এর ফলে আইনজীবী ও এলাকাবাসীর ভোগান্তি বাড়বে।
আরেক বক্তব্যে বলেন, বাঁশখালীর চৌকির ৩টি আদালতে ৪ হাজার ৯৫২টি মামলা চলমান। এটা একটা সাংঘাতিক ব্যাপার। উচ্চ আদালতেও আইনজীবীর তুলনায় এত সংখ্যক মামলা চলমান নেই। বাঁশখালী আদালতে এত সংখ্যক মামলার কারণে খুব শিগগিরই আরো একজন অতিরিক্ত সহকারী জজ নিয়োগ করা হবে।
বাঁশখালী আইনজীবী সমিতির সভাপতি যতীন্দ্র লাল সুশীল ও সিনির জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মুহাম্মদ সাজ্জাদ হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন চট্টগ্রাম জেলা ও দায়রা জজ মো. হেলাল চৌধুরী, বাংলাদেশে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার অরুণাভ চক্রবর্তী, মহানগর দায়রা জজ মো. শাহেনুর, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মুন্সী মো. মশিয়ার রহমান, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এ কিউ এম নাছির উদ্দিন, সিনিয়র সহকারী জজ শফি উদ্দিন, অ্যাডভোকেট আ ন ম শাহাদাত আলম, অতিরিক্ত পিপি বিকাশ রঞ্জন ধর, অ্যাডভোকেট দিলীপ দাশ, নুরুল আবছার, দীপঙ্কর দে, মুজিবুল হক প্রমুখ।