বিএনপি নেতারা ভোটের মাঠে

সালাহ উদ্দিন সায়েম

প্রায় একমাস ধরে আত্মগোপনে থাকা চট্টগ্রামের বিএনপির অনেক শীর্ষ নেতা এখন ভোটের মাঠে। কারাগার থেকেও বিএনপি নেতারা ভোটের লড়াইয়ে নেমেছেন।
রাজধানীর নয়াপল্টন বিএনপি কার্যালয়ে গত দুইদিন ধরে চট্টগ্রামের মনোনয়নপ্রত্যাশী নেতাদের যেন নির্বাচনী উৎসব চলছে। কর্মীবাহিনী নিয়ে শোডাউন করে মনোনয়ন ফরম নিয়েছেন তারা।
বিএনপির কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক হারম্ননুর রশিদ সুপ্রভাতকে জানান, গত দুইদিনে চট্টগ্রাম বিভাগ থেকে ২২০ জন দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। প্রথম দিনে ৭৮ জন আর গতকাল নেন ১৪২ জন।
বিএনপির স’ায়ী কমিটির সদস্য আমীর খসরম্ন মাহমুদ চৌধুরী কারাগার থেকে বেরিয়েই নির্বাচনী মাঠে নেমে পড়েছেন। এ বিএনপি নেতা এবার দুটি আসন থেকে ধানের শীষের মনোনয়ন চাচ্ছেন। চট্টগ্রাম-১০ (বন্দর-পতেঙ্গা) ও চট্টগ্রাম-১১ (পাহাড়তলী-হালিশহর) আসন থেকে তাঁর পড়্গে গতকাল দলীয় মনোনয়ন ফরম নেওয়া হয়েছে। চট্টগ্রাম-১১ (পাহাড়তলী-হালিশহর) আসনে মনোনয়ন চেয়েছেন বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান আবদুলস্নাহ আল নোমানও।
বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ও সাবেক পররাষ্ট্র মন্ত্রী এম মোরশেদ খান এবারও ভোটের মাঠে নেমেছেন। চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-বোয়ালখালী) আসন থেকে তাঁর পড়্গে সোমবার দলীয় মনোনয়ন ফরম ও নির্বাচন কমিশনের ফরম নেওয়া হয়েছে।
গত এক মাস ধরে আত্মগোপনে আছেন বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান গিয়াস উদ্দিন কাদের চৌধুরী। এ নেতার পড়্গে তাঁর কর্মীরা চট্টগ্রাম-২ (ফটিকছড়ি), চট্টগ্রাম-৬ (রাউজান) ও চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া) আসন থেকে দলীয় মনোনয়ন ফরম নিয়েছেন। তাঁর জন্য তিনটি আসন থেকে নির্বাচন কমিশনের ফরমও নেওয়া হয়েছে।
বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও চট্টগ্রাম উত্তর জেলার আহ্বায়ক আসলাম চৌধুরী, নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন ও সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর কারাগারে থেকেও ভোটের লড়াইয়ে নেমেছেন। আসলাম চৌধুরী চট্টগ্রাম-৪ (সীতাকু-) আসন থেকে মনোনয়নপ্রত্যাশী।
কারাবন্দি নগর বিএনপির দুই কর্ণধার শাহাদাত ও বক্কর কোতোয়ালী আসন থেকে নির্বাচন করতে চান। দুই নেতার পড়্গ থেকে তাদের কর্মীরা গতকাল দলীয় মনোনয়ন ফরম নিয়েছেন।
১২ নভেম্বর থেকে একাদশ সংসদ নির্বাচনের মনোনয়ন বিতরণ শুরম্ন করে বিএনপি। ফরম বিতরণের সময়সীমা গতকাল শেষ হওয়ার কথা ছিল। কিন’ নির্বাচনের তফসিল পেছানোতে বিএনপিও দলীয় মনোনয়ন ফরম বিতরণের সময় বাড়িয়েছে। ১৬ নভেম্বর পর্যনত্ম ফরম বিতরণ করবে দলটি।
চট্টগ্রামের ১৬ আসনে গতকাল যারা মনোনয়ন ফরম নেন:
চট্টগ্রাম-১ (মিরসরাই) : মনিরম্নল ইসলাম ইউসুফ, এম এ জিন্নাহ, এমরান চৌধুরী, ফখরম্নল আলম ও মঈন উদ্দিন।
চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) : বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান গিয়াস উদ্দিন কাদের চৌধুরী, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা গোলাম আকবর খোন্দকার ও ফয়সাল মাহমুদ ফয়েজী।
চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) : মোসত্মফা কামাল পাশা।
চট্টগ্রাম-৪ (সীতাকু-) : উত্তর জেলা বিএনপির আহ্বায়ক আসলাম চৌধুরী, এ ও আই বি সিদ্দিকী, নগর যুবদলের সভাপতি মোশাররফ হোসেন দিপ্তী, নগর বিএনপির যুগ্ম সম্পাদক আহমেদুল আলম রাসেল, এম আবু তাহের, মো. ফেরদৌস মুন্না ও দিদারম্নল আলম দিদার।
চট্টগ্রাম-৫ (হাটহাজারী) : বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান মীর মোহাম্মদ নাছির উদ্দীন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা এস এম ফজলুল হক, বিএনপির কেন্দ্রীয় স্বাস’্যবিষয়ক সম্পাদক ডা. মীর ফাওয়াজ হোসেন শুভ, ব্যারিস্টার সাকিলা ফারজানা ও মীর হেলাল।
চট্টগ্রাম-৬ (রাউজান) : বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান গিয়াস উদ্দিন কাদের চৌধুরী ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা গোলাম আকবর খোন্দকার।
চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া) : বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান গিয়াস উদ্দিন কাদের চৌধুরী ও উত্তর জেলা যুবদলের সাধারণ সম্পাদক মুরাদ চৌধুরী।
চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-বোয়ালখালী): বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী এম মোরশেদ খান ও নগর বিএনপির সিনিয়র সহসভাপতি আবু সুফিয়ান।
চট্টগ্রাম-৯ (বাকলিয়া-কোতোয়ালী): বিএনপির কেন্দ্রীয় সদস্য শামসুল আলম, নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন, সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর ও মো. শোয়াইব রিয়াদ।
চট্টগ্রাম-১০ (পাহাড়তলী-হালিশহর) : বিএনপির স’ায়ী কমিটির সদস্য আমীর খসরম্ন মাহমুদ চৌধুরী, বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান আবদুলস্নাহ আল নোমান ও মোশাররফ হোসেন দিপ্তী।
চট্টগ্রাম-১১ (বন্দর-পতেঙ্গা) : বিএনপির স’ায়ী কমিটির সদস্য আমীর খসরম্ন মাহমুদ চৌধুরী।
চট্টগ্রাম-১২ (পটিয়া) : দড়্গিণ জেলা বিএনপির সাধারণ সম্পাদক গাজী মোহাম্মদ শাহজাহান জুয়েল, সহসভাপতি ইদ্রিস মিয়া, সহসভাপতি সৈয়দ সাদাত আহমেদ, সহসভাপতি এনামুল হক এনাম, নগর বিএনপির যুগ্ম সম্পাদক গাজী মো. সিরাজ উলস্নাহ ও দড়্গিণ জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি সাইফুদ্দিন সালাম মিঠু।
চট্টগ্রাম-১৩ (আনোয়ারা-কর্ণফুলী) : সারোয়ার জামাল নিজাম ও মোসত্মাফিজুর রহমান।
চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ) : বিএনপির কেন্দ্রীয় পরিবার পরিকল্পনা বিষয়ক সম্পাদক ডা. মহসিন জিলস্নুর করিম, চন্দনাইশ উপজেলা বিএনপির সভাপতি মোক্তার আহমেদ ও সাবেক ছাত্রনেতা সালাউদ্দিন।
চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া): মুজিবুর রহমান চেয়ারম্যান
চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) : দড়্গিণ জেলা বিএনপির সভাপতি জাফরম্নল ইসলাম চৌধুরী ও কামরম্নল ইসলাম হোসাইনী।