সাত সদস্যের তদন্ত কমিটি

বাঘাইছড়ির হামলা পরিকল্পিত: সিইসি নিরাপত্তার ঘাটতি ছিল না

নিজস্ব প্রতিবেদক

রাঙামাটির বাঘাইছড়িতে নির্বাচনের দিন ফেরার পথে গুলিবর্ষণের ঘটনাটি পূর্ব পরিকল্পিত উল্লেখ করে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা বলেছেন, সংকীর্ণ রাস্তা বেছে নিয়ে দূর্বৃত্তরা পরিকল্পিতভাবে এ হামলা চালিয়েছে। যে বা যারা এ ঘটনায় জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস’া নেওয়া হবে।
গতকাল মঙ্গলবার চট্টগ্রাম সার্কিট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রধান নির্বাচন কমিশনার এসব কথা বলেন। এসময় চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আবদুল মান্নান, জেলা প্রশাসক ইলিয়াস হোসেনসহ আইনশৃঙ্খলা বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তারা উপসি’ত ছিলেন।
পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস’া নেওয়া হয়নি সাংবাদিকদের এমন প্রশ্নে সিইসি নুরুল হুদা বলেন, আমরা সর্বোচ্চ সতর্ক অবস’ানে থেকে নিরাপত্তার ব্যবস’া করেছি। নির্বাচনের দিন সেনাবাহিনী, র্যাব, পুলিশ ও বিজিবি মোতায়েন ছিল। ঘটনার সময় বিজিবির গাড়ি সামনে থেকে মালামাল নিয়ে যাচ্ছিল। পেছন থেকে হামলা করা হয়েছে। এমন জায়গায় হামলা করা হয়েছে, যেখানে রাস্তা ছিল সংকীর্ণ। বহরের শেষ গাড়িটাতে এ হামলা চালানো হয়। প্রটোকশনে থাকা গাড়িগুলো সামনে চলে যাওয়ার সুযোগটা কাজে লাগিয়েছে সন্ত্রাসীরা। এখানে নিরাপত্তার কোন ঘাটতি

ছিল না, নিরাপত্তা রক্ষা করতে গিয়ে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যও গুলিবিদ্ধ হয়েছেন বলে জানান তিনি।
সিইসি বলেন, এ ঘটনায় কারা দায়ী, আমরা এখনো পর্যন্ত জানি না। পুলিশের ডিআইজিকে নির্দেশ দেয়া হয়েছে, কারা এটা ঘটিয়েছে, তা বের করার জন্য। তিনি আরও বলেন- তদন্ত কমিটি গঠন করা হয়েছে। যদি কোন পাহাড়ি সংগঠনের এতে সম্পৃক্ততা পাওয়া যায়, তাদের বিরুদ্ধে ব্যবস’া নেওয়া হবে।
এর আগে সিইসি নুরুল হুদা সম্মিলিত সামরিক হাসপাতালে গুলিবিদ্ধ আহতদের দেখতে যান। সেখানে অবস’ানকালে তাদের চিকিৎসার খোঁজ খবর নেন।
এদিকে এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। গতকাল মঙ্গলবার চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আবদুল মান্নান সাত সদস্যের কমিটি গঠন করেছেন। কমিটিতে স’ানীয় সরকার বিভাগের পরিচালক দীপক চক্রবর্ত্তীকে তদন্ত প্রধান ও রাঙামাটির অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটরকে সদস্যসচিব করা হয়েছে। কমিটিতে সদস্য হিসাবে পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি, বিজিবির মেজর পদ মর্যাদার একজন কর্মকর্তা, পার্বত্য উন্নয়ন বোর্ডের যুগ্ম সচিব মর্যাদার একজন, রাঙামাটি জেলা পরিষদ ও আনসার-ভিডিপির প্রতিনিধি রয়েছে।