বাংলা নববর্ষ উদযাপন বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ

বিজ্ঞপ্তি

১৪ এপ্রিল বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পহেলা বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ বাংলা নববর্ষ মহাসমারোহে উদযাপন করা হয়। এ উপলড়্গে আয়োজিত কর্মসূচির মধ্যে ছিলো আনন্দ শোভাযাত্রা, আলপনা অংকন, আলোচনা সভা। আলোচনা সভায় বক্তারা বলেন, পহেলা বৈশাখ বাঙালির প্রাণের উৎসব। এ উৎসব অসাম্প্রদায়িক বাংলার প্রতিচ্ছবি।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
‘নন্দিত স্বদেশ নন্দিত বৈশাখ’ – এ প্রতিপাদ্যকে ধারণ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে বর্ণাঢ্য আয়োজনে সংশিস্নষ্ট সকলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে ১৪ এপ্রিল দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পহেলা বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ বাংলা নববর্ষ মহাসমারোহে উদযাপন করা হয়।
কর্মসূচির মধ্যে ছিল দিনব্যাপি বৈশাখি ও লোকজ মেলা, বিশ্ববিদ্যালয়ের শিড়্গক-শিড়্গার্থী, কর্মকর্তা-কর্মচারী এবং চবি মহিলা সংসদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান, রম্য বিতর্ক, পুতুল নাচ, হা-ডু-ডু, বউচি খেলা, লাঠিখেলা, নাটক, চিশতী বাউল-এর পরিবেশনায় বাউল সংগীত এবং আমন্ত্রিত ব্যান্ড দল ‘মাকসুদ ও ঢাকা’-এর পরিবেশনা।
সকাল ৯ টায় বিশ্ববিদ্যালয় জিরো পয়েন্ট ‘স্মরণ’ চত্বর থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর নেতৃত্বে অনুষ্ঠিত হয় আনন্দ শোভাযাত্রা। শোভাযাত্রা শেষে শহীদ আবদুর রব হল মাঠে মূল মঞ্চে অনুষ্ঠিত হয় উদ্বোধনী অনুষ্ঠান।
অনুষ্ঠান উদ্বোধন করেন চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।
এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন চবি উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার।
স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর মোহাম্মদ আলী আজগর চৌধুরী। এ ছাড়া বক্তব্য রাখেন চবি শিড়্গক সমিতির সভাপতি প্রফেসর মো. জাকির হোসেন, ডিনবৃন্দের পড়্গে কলা ও মানবিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী এবং রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নুর আহমদ। অনুষ্ঠান পরিচালনা করেন ডেপুটি রেজিস্ট্রার (তথ্য) দিবাকর রড়ুয়া।
উপাচার্য তাঁর ভাষণে বলেন, পহেলা বৈশাখ একটি অসাম্প্রদায়িক বাংলার প্রতিচ্ছবি; পুরনো দিনের সকল জীর্ণতা, ক্লানিত্ম, অসত্য এবং অন্ধকারকে পেছনে ফেলে মঙ্গল আলোর প্রদীপ জ্বেলে নববর্ষের নবতর বার্তা নিয়ে আসে পহেলা বৈশাখ। তাই এই দিনটিতে বাঙালির হৃদয়ে নব উচ্ছ্বাসে জাগ্রত হয় অফুরনত্ম আনন্দবোধ ও সম্মিলন চেতনা।
জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান সূচিত হয়। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিড়্গক সমিতির নেতৃবৃন্দ, বিভিন্ন অনুষদের ডিন, হলসমূহের প্রভোস্ট, বিভাগীয় সভাপতি এবং ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালক, সহকারী প্রক্টর, অফিসার সমিতি, কর্মচারী সমিতি ও কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ, অফিস প্রধানবৃন্দ, চবি মহিলা সংসদের সভানেত্রী ও অন্য কর্মকর্তা এবং বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যবৃন্দ উপসি’ত ছিলেন।
চুয়েট
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ বর্ণিল ও বর্ণাঢ্য আয়োজনে ‘প্রাণের বন্ধনে বৈশাখ’ শিরোনামে দিনব্যাপী বাঙালির প্রাণের উৎসব বাংলা নববর্ষ-১৪২৬ উদযাপিত হয়েছে। এ উপলড়্গে ১৪ এপ্রিল সকাল আটটায় চুয়েট গোল চত্বরে বৈশাখী শোভাযাত্রার মাধ্যমে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।
শোভাযাত্রায় বিশ্ববিদ্যালয়ের শিড়্গক, ছাত্র-ছাত্রী, কর্মকর্তা-কর্মচারীসহ শিশুকিশোররা অংশগ্রহণ করেন।
এ উপলড়্গে চুয়েট আবাসিক বৈশাখী মঞ্চে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।
অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হকের সভাপতিত্বে এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারম্নক-উজ-জামান চৌধুরী।
অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন পুরকৌশল বিভাগের সেকশন অফিসার মোহাম্মদ শওকত আলী।
প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, পহেলা বৈশাখ বাঙালির প্রাণের উৎসব।
চট্টগ্রাম প্রেস ক্লাব
নানা আয়োজনে চট্টগ্রাম প্রেস ক্লাব বরণ করেছে বাংলা নতুন বছরকে। গান-নাচ-আবৃত্তি আর কথামালায় হওয়া এ আয়োজনে চট্টগ্রাম প্রেস ক্লাবের স’ায়ী-অস’ায়ী সদস্য এবং তাদের পরিবারের সদস্যরা অংশ নেন।
বাংলা নতুন বছরের প্রথমদিনের এ আয়োজন উৎসব আমেজে মিলনমেলায় পরিণত হয়।
১৪ এপ্রিল চট্টগ্রাম প্রেস ক্লাব বঙ্গবন্ধু হলে দিনব্যাপী এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন।
ক্লাবের সভাপতি আলহাজ্ব আলী আব্বাসের সভাপতিত্বে এবং যুগ্ম সম্পাদক নজরম্নল ইসলামের সঞ্চালনায় এ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন পোর্টল্যান্ড গ্রম্নপের ব্যবস’াপনা পরিচালক ও নিউজ বিএনএ’র সম্পাদক মিজানুর রহমান মজুমদার।
শুভেচ্ছা বক্তব্য দেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন চৌধুরী (চৌধুরী ফরিদ)। এছাড়া অনুষ্ঠানে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিমুদ্দীন শ্যামলও বক্তব্য দেন।
প্রধান অতিথি সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন তাঁর বক্তব্যে বলেন, সাংবাদিকরা জাতিকে পথ দেখায় তাদের লেখনির মধ্য দিয়ে। ভবিষ্যতেও সংবাদকর্মীরা তাদের লেখনীর মাঝে সমাজের বিভিন্ন সমস্যা-সম্ভাবনার কথা তুলে ধরবেন।
সভাপতির বক্তব্যে প্রেস ক্লাব সভাপতি আলী আব্বাস বলেন, আমরা সকলেই একই পরিবারের এবং এ বন্ধন সবসময় অটুট থাকবে।
এ সময় অন্যান্যের মধ্যে উপসি’ত ছিলেন পোর্টল্যান্ড গ্রম্নপের পরিচালক জাকির হোসেন, চট্টগ্রাম প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি সালাহ উদ্দিন মো. রেজা, সহ-সভাপতি মনজুর কাদের মনজু, অর্থ সম্পাদক দেবদুলাল ভৌমিক, সাংস্কৃতিক সম্পাদক রম্নপম চক্রবর্তী, ক্রীড়া সম্পাদক দেবাশীষ বড়-য়া দেবু, গ্রন’াগার সম্পাদক রাশেদ মাহমুদ, সমাজসেবা ও আপ্যায়ণ সম্পাদক আইয়ুব আলী, প্রচার ও প্রকাশনা সম্পাদক মিন্টু চৌধুরী, কার্যকরী সদস্য ম. শামসুল ইসলাম, স ম ইব্রাহীম, মোহাম্মদ আলী ও কাজী আবুল মনসুর।
সাংস্কৃতিক সম্পাদক রম্নপম চক্রবর্তীর উপস’াপনায় অনুষ্ঠিত সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন শিল্পী মানস পাল চৌধুরী, আকলিমা মুক্তা, আলতুসি, বিউটি দাশ ও কথা চৌধুরী।
প্রিমিয়ার ইউনিভার্সিটি
প্রিমিয়ার ইউনিভার্সিটিতে ১৪ এপ্রিল উৎসাহ-উদ্দীপনার সাথে বাংলা নববর্ষ ১৪২৬ উদযাপন করা হয়েছে। অর্থনীতি বিভাগ, আইন বিভাগ, ব্যবসা-শিড়্গা অনুষদ ও ইংরেজি বিভাগের উদ্যোগে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়।
নগরীর হাজারী গলিস’ প্রিমিয়ার ইউনিভার্সিটি ভবনে অর্থনীতি বিভাগ আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির ট্রেজারার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যবস’াপনা বিভাগের অধ্যাপক এ.কে.এম তফজল হক।
বিভাগের চেয়ারম্যান ফারজানা ইয়াসমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আমিরম্নল ইসলাম ও প্রিমিয়ার ইউনিভার্সিটির রেজিস্ট্রার খুরশিদুর রহমান।
বিভাগের ছাত্রী শানত্মা বিশ্বাসের সঞ্চালনায় অনুষ্ঠানে উপসি’ত ছিলেন বিভাগের প্রক্টর আহমদ রাজীব চৌধুরী, সহকারী অধ্যাপক হিলেস্নাল সাহা, বিদ্যুৎ কানিত্ম নাথ, প্রভাষক বদরম্নল হাসান আউয়াল, অর্পিতা দত্ত, ফারিয়া হোসেন বর্ষা, সুদীপ দে ও নাহিদা আক্তার প্রমুখ।
শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।
আইন বিভাগ: পহেলা বৈশাখে প্রিমিয়ার ইউনিভার্সিটি আইন বিভাগের মূল আকর্ষণ হিসেবে ছিল নগরীর প্যারাগন সিটিতে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠান।
এতে উপসি’ত ছিলেন বিভাগের সহকারী অধ্যাপক সঞ্জয় বিশ্বাস, হিলেস্নাল সাহা, হোমায়রা নওশিন উর্মি, ফরিদ উদ্দিন আহমেদ নোমান, প্রভাষক তাহমিনা সানজিদা।
আইআইইউসি
বর্ণাঢ্য অনুষ্ঠানমালা আয়োজনের মধ্য দিয়ে আনত্মর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) বাংলা নববর্ষের প্রথম দিন পহেলা বৈশাখ উদযাপন করেছে।
পহেলা বৈশাখ উদযাপন উপলড়্গে ১৪ এপ্রিল অনুষ্ঠানমালার মধ্যে ছিল কুমিরায় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে সকাল সাড়ে নয়টায় বৈশাখী র্যালি, সকাল দশটায় বৈশাখী ক্রীড়া প্রতিযোগিতা, বসত্মা দৌড়, শিশুদের ক্রীড়া প্রতিযোগিতা, মোরগ লড়াই, বাংলার ঐতিহ্যবাহী হা-ডু-ডু প্রতিযোগিতা এবং শুভেচ্ছা পুরস্কার প্রদান।
এ উপলড়্গে স্টুডেন্ট অ্যাফেয়ার্স ডিভিশনের ভারপ্রাপ্ত পরিচালক মোহাম্মদ মামুনুর রশীদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা পর্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন আইআইইউসি’র বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. মো. দেলাওয়ার হোসেন।
এ সময় অন্যান্যের মধ্যে প্রক্টর, সহকারী প্রক্টর এবং হল প্রভোস্টগণ উপসি’ত ছিলেন।
পহেলা বৈশাখের এই বর্ণাঢ্য আয়োজনে আবহমান গ্রামবাংলার ঐতিহ্যবাহী দেশীয় খাবার দিয়ে আপ্যায়ন করা হয়।
সাদার্ন ইউনিভার্সিটি
সুন্দর স্বপ্ন ও সুখী জীবনের প্রত্যাশায় নানা আয়োজনে ‘বাংলা নববর্ষ ১৪২৬’ কে বরণ করে নিলো সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ। বাংলা নতুন বছরকে উদযাপন উপলড়্গে সাদার্ন ইউনিভার্সিটির পড়্গ থেকে ছিলো বিভিন্ন বিনোদন ও সাংস্কৃতিক আয়োজন।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান।
আরো উপসি’ত ছিলেন বিভিন্ন অনুষদের ডিন, উপদেষ্টা, বিভাগীয় প্রধান, শিড়্গক, কর্মকর্তা-কর্মচারীসহ শিড়্গার্থীরা।
ইউনিভার্সিটি প্রাঙ্গণে আয়োজন করা হয় মেলা, গান, নাচ, অভিনয়, আবৃত্তি, ফ্যাশন শোসহ হরেক রকম উৎসব ও প্রতিযোগিতা।