অস্ট্রেলিয়া সিরিজ : বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা ১০ জুলাই

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক

ভারতের কাছে হেরে সেমিফাইনালে শেষ হয়েছে বাংলাদেশের চ্যাম্পিয়ন্স ট্রফির মিশন। এর মধ্যে দেশেও ফিরে এসেছে টাইগাররা। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সেরা সাফল্য অর্জনের পর এবার তাদের মিশন অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ। আগস্টের শেষ দিকে এ সিরিজ হলেও তার বেশ আগেই মাঠে নিজেদের প্রস’ত করতে অনুশীলন ক্যাম্পে নামছে টাইগাররা। আগামী ১০ জুলাই অনুশীলন ক্যাম্পের জন্য ২৯ জনের প্রাথমিক দল ঘোষণা করা হবে। এই তথ্য রোববার জানিয়েছেন বাংলাদেশ জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু।
মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ দলের পরবর্তী কার্যক্রম নিয়ে প্রধান নির্বাচক বলেন, ‘সামনে জাতীয় দলের অনেক খেলা আছে। কিছু খেলোয়াড় দেখার আছে। হোমে টেস্ট ম্যাচ আছে। দক্ষিণ আফ্রিকায় তিন সংস্করণের খেলা আছে। বড় সিরিজ আছে ব্যাক টু ব্যাক। সে হিসেব মাথায় রেখেই কিছু খেলোয়াড়কে দেখবো। আর জাতীয় দলের খেলোয়াড়রা তো আছে। জুলাইয়ের ১০ তারিখ ২৯ জনের স্কোয়াড দেব। এই ২৯ জন ফিটনেস ক্যাম্পে যোগ দেবে।’
১৮ আগস্ট বাংলাদেশে আসছে অস্ট্রেলিয়া দল। ২২ থেকে ২৪ আগস্ট ফতুল্লাতে তিন দিনের একটি প্রস্ততি ম্যাচ খেলবে তারা। এরপর ২৭ থেকে ৩১ আগস্ট ঢাকার মিরপুরে হবে প্রথম টেস্ট। আর ৪ থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত চট্টগ্রামে দ্বিতীয় টেস্ট।
ওয়ানডে ক্রিকেটের পর এবার টেস্ট ক্রিকেটেও সেরাদের বিপক্ষে টাইগারদের নিজেদের আরো প্রমাণ করার পালা। তাই আগে ভাগেই স্কিল ঝালিয়ে নিতে ফিটনেস ক্যাম্পে যোগ দিচ্ছে টাইগাররা। ১০ জুলাই দল ঘোষণার দুই একদিন পরই ক্যাম্প শুরু হবে বলে জানান প্রধান নির্বাচক।
অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজের আগে তাদের দেশেই সফরে যাচ্ছে বাংলাদেশ হাই পারফরম্যান্স (এইচপি) দল। সেখানে তরুণদের পাশাপাশি বেশ কিছু অভিজ্ঞ খেলোয়াড়ও রয়েছেন। সেখানে ভালো করলে অসিদের বিপক্ষে তাদের বিবেচনা করা হবে বলে জানান নান্নু।