বন্যায় শুধু ‘লিপ সার্ভিস’ দিচ্ছে সরকার : খালেদা জিয়া

সুপ্রভাত ডেস্ক

শুধু মুখের কথা ছাড়া বন্যা পরিসি’তি মোকাবেলায় সরকারের কার্যকর কোনো উদ্যোগ নেই বলে অভিযোগ করেছেন খালেদা জিয়া। দেশের উত্তরাঞ্চলে বন্যা পরিসি’তির অবনতির মধ্যে রোববার এক বিবৃতিতে যুক্তরাজ্যে অবস’ানরত বিএনপি চেয়ারপারসন এ অভিযোগ করেন। খবর বিডিনিউজ’র।
তিনি বলেন, বন্যাকবলিত এলাকায় কোনো জরুরি ত্রাণ তৎপরতা নেই। বন্যা দুর্গত মানুষকে নিরাপদে উঁচু জায়গায় সরিয়ে নেওয়ার কথা বলা হলেও কার্যকর কোনো ব্যবস’া এখনও দেখা যাচ্ছে না।
‘সরকারের লিপ সার্ভিস ছাড়া এই ভয়াবহ বন্যা মোকাবেলায় বাস্তব কোন সার্ভিস নেই।’
এর মধ্যে রোববারই বন্যা পরিসি’তির অবনতির প্রেক্ষাপটে দুর্যোগ ব্যবস’াপনা ও ত্রাণ কার্যক্রমের সঙ্গে জড়িত দেশের সব সরকারি কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করেছে সরকার। চোখ ও পায়ের চিকিৎসার জন্য ১৫ জুলাই যুক্তরাজ্যে যান খালেদা জিয়া। এর মধ্যে লন্ডনের একটি হাসপাতালে তার চোখের অস্ত্রোপচারও হয়েছে। সেখানে দীর্ঘদিন ধরে অবস’ান করা বড় ছেলে তারেক রহমানের বাসায় উঠেছেন তিনি।
দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত বিবৃতিতে বন্যা দুর্গতদের পাশে দাঁড়াতে দলের নেতা-কর্মীদের প্রতি বিএনপি চেয়ারপারসন আহ্বান জানান।
তিনি বলেন, ‘দেশের বন্যা পরিসি’তি এখন মারাত্মক রূপ ধারণ করেছে। বাংলাদেশের সীমানার ভেতরে তিস্তাসহ উত্তরাঞ্চলের বেশ কয়েকটি নদীর দুই তীরের বিস্তীর্ণ এলাকায় ফসল, বসতবাড়ি, যোগাযোগ ব্যবস’া ও মানুষের জীবন-জীবিকা সম্পূর্ণ বিপর্যস্ত হয়ে পড়েছে। বন্যা উপদ্রুত মানুষজন ঘর-বাড়ী-জোত-জমি হারিয়ে দিশেহারা হয়ে পড়েছে।’