আলোচনা সভায় বক্তারা

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মাধ্যমে জাতি বিজয়ের পূর্ণ স্বাদ গ্রহণ করে

মহানগর ডেস্ক
Untitled-1

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস ছিলো গতকাল। এ উপলক্ষে বিভিন্ন সংগঠন আয়োজিত আলোচনা সভায় বক্তারা বলেন, বঙ্গবন্ধু স্বদেশে প্রত্যাবর্তনের মধ্য দিয়ে বাঙালি জাতি বিজয়ের পূর্ণ স্বাদ গ্রহণ করে। বঙ্গবন্ধুর দেশে প্রত্যাবর্তন ছিল অন্ধকার থেকে আলোর পথে যাত্রা।
চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ
বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের আলোচনা সভা গতকাল বিকেলে অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি মোছলেম উদ্দিন আহমদ বলেন, বঙ্গবন্ধুর দেশে প্রত্যাবর্তন ছিল অন্ধকার থেকে আলোর পথে যাত্রা। কিন’ ঘাতকেরা সেই আলো বেশিদূর এগুতে দেননি। ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে স্বপরিবারে নিহত করে দেশকে আবার অন্ধকারে নিমর্জিত করে।
তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ আবার আলোর পথে এগিয়ে যাচ্ছে। তিনি উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখতে সফল প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।
চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মফিজুর রহমান বলেন, বঙ্গবন্ধু বাঙালি জাতিকে একটি স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ উপহার দিয়েছেন। তিনি বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে সমৃদ্ধ দেশ গঠনে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।
সংগঠনের সভাপতি মোছলেম উদ্দিন আহমদের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক প্রদীপ দাশের সঞ্চালনায় সংগঠনের আন্দরকিল্লার কার্যালয়ে বিকেল ৪টায় অনুষ্ঠিত এ সভায় বক্তব্য রাখেন ওয়াশিকা আয়েশা খান এমপি, সহ-সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী, হাবিবুর রহমান চেয়ারম্যান, অ্যাডভোকেট জহির উদ্দিন, খোরশেদ আলম, আবু জাফর, বোরহান উদ্দিন এমরান, চেয়ারম্যান নাছির আহমদ, ছিদ্দিক আহমদ বি.কম, আনোয়ারুল ইসলাম খান সওকত, এ কে আজাদ, বিজয় কুমার বড়-য়া, মাহবুবুল আলম চৌধুরী, আবু আহমদ জুনু, জহুরুল ইসলাম জহুর, আতিকুর রহমান চৌধুরী, জাহেদুর রহমান সোহেল, ইঞ্জিনিয়ার আবুল কাশেম, কবি রবীন ঘোষ, ইঞ্জিনিয়ার স্বপন বড়ুয়া, স্বপন শীল, শফিউল আলম, শামীমা হারুন লুবনা, দীপিকা বড়-য়া, জান্নাতুল ফেরদৌস জান্নাত, জীবন আরা রুবী, শফিউল আজম শেফু, মো. ইলিয়াছ, মাহবুবুর রহমান, শাখাওয়াত হোসেন সিবলী, মোশারফ হোসেন, শহিদুল ইসলাম চৌধুরী, আবদুল হান্নান লিটন, হাছান মাহমুদ, মিজানুর রহমান, হাফেজ শেখ মো. মহিউদ্দিন, এস এম কাজেম, সালেহীনুর জামান চৌধুরী তানভীর, খোরশেদ আলম ইমতিয়াজ, মোর্শেদুল আলম সিকদার, মঞ্জুরুল আলম, শোয়েবুর রহমান রিপন, মো. মহিউদ্দিন, মোহাম্মদ আলী, ইয়াছিন চৌধুরী জনি, আবদুল্লাহ আল মামুন, মো. মামুন, সুব্রত বিশ্বাস, জিয়াউল হক হৃদয় প্রমুখ।
উত্তর জেলা আওয়ামী লীগ
চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ বলেছেন, ত্রিশ লক্ষ শহীদের আত্মদান ও দুই লক্ষ মা বোনের ইজ্জতের বিনিময়ে অর্জিত মহান স্বাধীনতার পূর্ণতা ছিলনা। বিশ্ব নেতৃবৃন্দের চাপের মুখে ১৯৭২ সালের ১০ জানুয়ারি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের কারাগার থেকে মুক্তি লাভ করে স্বদেশ প্রত্যাবর্তনের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা পূর্ণতা লাভ করে।
বঙ্গবন্ধু স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ আয়োজিত আলোচনায় সভায় বক্তারা এ কথা বলেন।
১০ জানুয়ারি বিকালে দোস্ত বিল্ডিং কার্যালয়ে সংগঠনের সহ-সভাপতি ও মহানগর পিপি অ্যাডভোকেট ফখরুদ্দিন চৌধুরী’র সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক ও পৌর মেয়র দেবাশীষ পালিতের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, যুগ্ম সাধারণ সম্পাদক মো. আবুল কালাম আজাদ, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মো. গিয়াস উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক মো. জসিম উদ্দীন, সাবেক সাংগঠনিক সম্পাদক এ.টি.এম. পেয়ারুল ইসলাম চৌধুরী, সাংস্কৃতিক সম্পাদক স্বজন কুমার তালুকদার, দপ্তর সম্পাদক মহিউদ্দিন বাবলু, উপদেষ্টা অ্যাডভোকেট এম.এ নাসের চৌধুরী, প্রচার সম্পাদক জসিম উদ্দীন শাহ, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক ও জেলা পরিষদ সদস্য কামরুল ইসলাম চৌধুরী, শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক বেদারুল আলম চৌধুরী বেদার, তথ্য ও গবেষণা সম্পাদক ইঞ্জিনিয়ার মোহাম্মদ হারুন, আইন সম্পাদক অ্যাডভোকেট ভবতোষ নাথ, স্বাস’্য বিষয়ক সম্পাদক ইদ্রিচ আজগর চেয়ারম্যান, উপ-দপ্তর সম্পাদক ও উপজেলা ভাইস চেয়ারম্যান আলাউদ্দীন সাবেরী, কার্যকরী সদস্য দিদারুল আলম বাবুল, চেয়ারম্যান নজরুল ইসলাম তালুকদার, উত্তর জেলা কৃষক লীগ সভাপতি নজরুল ইসলাম চৌধুরী, মহিলা আওয়ামী লীগ সভানেত্রী ও জেলা পরিষদ সদস্যা দিলোয়ারা ইউসুফ, কৃষক লীগ সাধারণ সম্পাদক মো. শফিকুল ইসলাম, মহিলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদিকা অ্যাডভোকেট বাসন্তী প্রভা পালিত, কেন্দ্রীয় যুবলীগ সদস্য ও চেয়ারম্যান শেখ ফরিদ চৌধুরী, উত্তর জেলা ছাত্রলীগ সভাপতি বখতেয়ার সাঈদ ইরান প্রমুখ।
উত্তর জেলা মহিলা আওয়ামী লীগ
চট্টগ্রাম উত্তর জেলা মহিলা আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও আলোচনা সভা সংগঠনের সভাপতি দিলোয়ারা ইউসুফ এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
সাধারণ সম্পাদক অ্যাডভোকেট বাসন্তী প্রভা পালিতের পরিচালনায় গতকাল বিকেলে অনুষ্ঠিত এ সভায় বক্তব্য রাখেন সহ সভাপতি সৈয়দা রিফাত আকতার নিশু, ফাতেমা বেগম, সাংগঠনিক সম্পাদক জাহান আরা নাজনীন, কার্যনির্বাহী সদস্য এডভোকেট রেহানা আকতার, লিপি দেওয়ানজী, পারভিন আকতার, এডভোকেট লক্ষ্মী রাণী চক্রবর্ত্তী, নার্গিস আকতার, নূর নাহার বেগম, ছেনোয়ারা সুলতানা প্রমুখ।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অফিসার সমিতি
স্বাধীন বাংলাদেশের মহান স’পতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে গতকাল সকাল ১০টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অফিসার সমিতির উদ্যোগে বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জ্ঞাপন করা হয় এবং পরে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চবি বঙ্গবন্ধু পরিষদের সহ-সভাপতি মো. ফরহাদ হোসেন খান।
চবি অফিসার সমিতির সভাপতি এ কে এম মাহফুজুল হক খোকনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রশিদুল হায়দার জাবেদের পরিচালনায় অনুষ্ঠানে উক্ত সমিতির সহ-সভাপতি মো. গিয়াস উদ্দিন, সহ-সাধারণ সম্পাদক সাইফুল আবেদীন, কোষাধ্যক্ষ আব্দুল হামিদ লষ্কর, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ লোকমান, সাংস্কৃতিক সম্পাদক মীনা পারভীন হোসেন এবং কার্যনিবার্হী সদস্য- মো. রাশেদ উদ্দিন রায়হান, মোহাম্মদ আইয়ুব, মো. হাসানুল করিম ও হাবিবুর রহমান উপসি’ত ছিলেন।
বক্তারা বলেন বঙ্গবন্ধু শুধুমাত্র একজন ব্যক্তি নন, তিনি একটি বিশাল প্রতিষ্ঠান।

আপনার মন্তব্য লিখুন