ফের রোহিঙ্গাদের ত্রাণ বিতরণ আজ থেকে শুরু

নিজস্ব প্রতিনিধি, উখিয়া

উখিয়া-টেকনাফে ১২টি অস’ায়ী ক্যাম্পে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মধ্যে ত্রাণ বিতরণ কার্যক্রম এক সপ্তাহ বন্ধ রাখার পর আজ সোমবার থেকে পুনরায় শুরু হচ্ছে।
কক্সবাজারের জেলা প্রশাসক আলী হোসেন জানান, ১৮ ডিসেম্বর সোমবার থেকে স্বাভাবিকভাবে ত্রাণ কার্যক্রম চলবে। গত সোমবার (১১ ডিসেম্বর) থেকে এক সপ্তাহের জন্য এ কর্মসূচি বন্ধ রাখা হয়েছিল।
তিনি বলেন, জেলা প্রশাসন সাময়িকভাবে ত্রাণ কার্যক্রম বন্ধ রেখেছিল যাতে ত্রাণের অপচয় না হয়। আর এটা শুধু এনজিওদের জন্য ছিল। আন্তর্জাতিক এনজিও, বিশ্ব খাদ্য কর্মসূচি যথারীতি কাজ করবে। স’ানীয় বিভিন্ন পর্যায় থেকে যে সাহায্য আসছিল তারাও কাজ করবে। রোববার থেকে সাময়িক স’গিতাদেশ প্রত্যাহার হয়েছে। সোমবার থেকে আবার ত্রাণ কার্যক্রম চলবে। খাদ্যসামগ্রীর কোনো অভাব হবে না জানিয়ে তিনি বলেন, প্রচুর খাদ্য সামগ্রী আসছে। বিভিন্ন এনজিওর কাছে তা মজুদ রয়েছে।
জেলা প্রশাসক আরো জানান, রোহিঙ্গাদের জন্য শীতকালীন ত্রাণের প্রস’তিও নেওয়া হয়েছে। ১ লাখ ৬০ হাজারের মত পরিবার থাকতে পারে। এক-দেড় লাখ কম্বল বিতরণ হয়ে গেছে। এছাড়া শীতকালীন বিভিন্ন রোগের বিষয়ও বিবেচনায় রাখা হয়েছে। তিনি বলেন, রোহিঙ্গা শিবিরে ডিপথেরিয়া দেখা দিয়েছে। কিন’ প্রকৃতপক্ষে ডিপথেরিয়া কি-না সেটি নিয়ে সন্দেহ রয়েছে। তবে এক্ষেত্রে পর্যাপ্ত ব্যবস’া নেওয়া হচ্ছে বলেও উল্লেখ করেন জেলা প্রশাসক।