ফুটবল দল ইন্দোনেশিয়া পৌঁছবে আজ

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক

এশিয়ান গেমস আনুষ্ঠানিক উদ্বোধন ১৮ আগস্ট। তার চার দিন আগে ফুটবল দিয়ে শুরু হবে মাঠের লড়াই। ফুটবলের প্রথম দিনই আছে বাংলাদেশের খেলা। ১৪ আগস্ট উজবেকিস্তানের বিরুদ্ধে ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের এশিয়ান গেমস। ম্যাচের তিন দিন আগে আজ ফুটবল দল পৌঁছবে ইন্দোনেশিয়ায়। জেমি ডে’র শিষ্যরা এখন দক্ষিণ কোরিয়ায়। সেখান থেকেই গেমসের শহরে পৌঁছবে লাল-সবুজ জার্সিধারীরা। খবর জাগোনিউজ’র।

এশিয়ান গেমস ফুটবলে বাংলাদেশের কোনো সম্ভাবনা নেই। এ বাস্তবতা মেনেই ১৯৭৮ সালে ব্যাংকক এশিয়ান গেমস থেকে ফুটবলে অংশ নিয়ে আসছে বাংলাদেশ। মাঝে দুটি আসর (১৯৯৪ ও ১৯৯৮) ছাড়া ফুটবলে নিয়মিতই অংশ নিয়ে আসছে বাংলাদেশ। গেমস ফুটবলে এ পর্যন্ত ২৩ ম্যাচ খেলে মাত্র ৩ টিতে জিতেছে বাংলাদেশ। বাকি ২০ ম্যাচ হেরেছে। সর্বশেষ জয়টি এসেছে গত ইনচিয়ন এশিয়ান গেমসে আফগানিস্তানের বিরুদ্ধে ১-০ গোলে।
এশিয়ান গেমসে বাংলাদেশের অংশগ্রহণ ঘরের মাঠের দুটি টুর্নামেন্টে চোখ রেখে। সেপ্টেম্বরে ঢাকায় হবে সাফ চ্যাম্পিয়নশিপ, অক্টোবরে ঢাকা ও সিলেটে বঙ্গবন্ধু গোল্ডকাপ। এই দুই টুর্নামেন্টের আগে এশিয়ান গেমস দলকে পরখ করার সুযোগ পাবেন জাতীয় দলের ইংলিশ কোচ জেমি ডে।

সাফ চ্যাম্পিয়নশিপ ও বঙ্গবন্ধু গোল্ডকাপের প্রস’তির জন্য বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ফুটবলারদের প্রথমে কাতার ও পরে দক্ষিণ কোরিয়ায় কন্ডিশনিং ক্যাম্প করিয়েছে। প্রস’তি ম্যাচ খেলানোর ব্যবস’াও করেছে। দক্ষিণ কোরিয়ায় ৩ ম্যাচ খেলে দুটি জিতেছে বাংলাদেশ। একটিতে হেরেছে।
দক্ষিণ কোরিয়ায় নিয়ে যাওয়া ২৭ ফুটবলার থেকে ২০ জনের দল করেছেন জেমি ডে। তবে বাকি ৭ ফুটবলারকেও বাফুফে দলের সঙ্গে পাঠিয়ে দিচ্ছে ইন্দোনেশিয়া। অনুশীলনের সুবিধার্থেই বাফুফে সবাইকে ইন্দোনেশিয়ায় পাঠাচ্ছে।