বাংলাদেশের দল ঘোষণা

ফিরলেন মাহমুদউল্লাহ বাদ গেলেন নাসির

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক
Untitled-1

দুয়ারে কড়া নাড়ছে আরেকটি কঠিন সিরিজ। ক’দিন পরই পূর্ণাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশকে ধরতে হবে দক্ষিণ আফ্রিকার বিমান। কয়েক দিন বিশ্রামের পর শুরু হচ্ছে দক্ষিণ আফ্রিকা সফরের প্রস্তুতি। গতকাল আসন্ন সিরিজকে সামনে রেখে দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। খবর বাংলানিউজ’র।
দুই টেস্টের দলে রাখা হয়েছে ১৫ ক্রিকেটারকে। বিশ্রাম চাওয়ায় সাকিবকে বাইরে রেখেই প্রথম টেস্টের দল সাজানো হয়েছে। দলে ফিরেছেন পেসার শুভাশিস রায়। অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলা সবশেষ দল থেকে বাদ পড়েছেন নাসির হোসেন।
বাংলাদেশ দল: মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, শফিউল ইসলাম, তাসকিন আহমেদ, শুভাশিস রায়, মুমিনুল হক।
সব কিছু ঠিক থাকলে ১৬ সেপ্টেম্বর দুটি টেস্ট, তিনটি ওয়ানডে এবং দুটি টি-টোয়েন্টি খেলতে দক্ষিণ আফ্রিকার উদ্দেশে দেশ ছাড়বে বাংলাদেশ ক্রিকেট দল। ২০০৮ সালের পর প্রথমবার দক্ষিণ আফ্রিকায় পূর্ণাঙ্গ সিরিজ খেলতে যাচ্ছে বাংলাদেশ। সিরিজের সূচি চূড়ান্ত হয়েছে আগেই। সেপ্টেম্বর-অক্টোবরের এই সফরে প্রোটিয়াদের বিপক্ষে দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি খেলবে মুশফিক-মাশরাফিরা।
২১ সেপ্টেম্বর বেনোনিতে ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ) আমন্ত্রিত একাদশের বিপক্ষে তিন দিনের প্রস্তুতি ম্যাচ দিয়ে সফর শুরু করবে বাংলাদেশ। ১২ অক্টোবর এই দলের বিপক্ষে ওয়ানডের আগে একটি ৫০ ওভারের ম্যাচও খেলবেন মাশরাফি-মুশফিকরা। ২৮ অক্টোবর পচেফস্ট্রুমে শুরু হবে প্রথম টেস্ট। দ্বিতীয় টেস্ট ব্লুমফন্টেইনে ৬ অক্টোবর। এই দুটি মাঠেই অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টির দুই ম্যাচ। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটি ১৫ অক্টোবর কিম্বার্লিতে, ১৮ অক্টোবর দ্বিতীয়টি পার্লে ও ২২ অক্টোবর তৃতীয়টি ইস্ট লন্ডনে।
টেস্ট ও ওয়ানডে সিরিজের ম্যাচগুলো শুরু হবে বাংলাদেশ সময় দুপুর দুইটা থেকে। প্রথম টি-টোয়েন্টি ২৬ অক্টোবর, ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত দশটায়।
আর দ্বিতীয় টি-টোয়েন্টি ২৯ অক্টোবর, ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ছয়টায়।