ফিরলেন নাসির, বাদ শুভাগত

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক

মে মাসে আয়ারল্যান্ডে ত্রি-দেশীয় সিরিজ ও সাসেক্সে প্রস’তি ম্যাচের জন্য ১৮ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এছাড়া জুনে ইংল্যান্ডে অনুষ্ঠেয় চ্যাম্পিয়নস ট্রফিকে সামনে রেখে ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি। আয়ারল্যান্ড সফর ও প্রস’তি ম্যাচের ১৮ জনের দলে ফিরেছেন ব্যাটিং অলরাউন্ডার নাসির হোসেন। আর দল থেকে বাদ পড়েছেন শুভাগত হোম চৌধুরী। খবর বাংলানিউজ’র।
আয়ারল্যান্ড ও নিউজিল্যান্ডকে নিয়ে ত্রি-দেশীয় সিরিজকে সামনে রেখে ইংল্যান্ডের সাসেক্সে ট্রেনিং ক্যাম্প চলাকালে দুটি প্রস’তি ম্যাচ খেলবে টাইগাররা। ৩ মে স’ানীয় দল ডিউক অফ নর্থওক-এর মুখোমুখি হবে সফরকারী বাংলাদেশ। ৫ই মে পরের ম্যাচে তাদের প্রতিপক্ষ ঐতিহ্যবাহী সাসেক্স কাউন্টি ক্রিকেট ক্লাব।
প্রস’তি ক্যাম্পকে সামনে রেখে আগামী ২৬ এপ্রিল ইংল্যান্ডের উদ্দেশে ঢাকা ত্যাগ করবে বাংলাদেশ দল। ১২ মে আয়ারল্যান্ডে নিউজিল্যান্ড ও টাইগারদের নিয়ে শুরু হবে ত্রি-দেশীয় সিরিজ। প্রথম ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও আয়ারল্যান্ড। ডাবল লিগ পদ্ধতির এ টুর্নামেন্টে নেই কোনো ফাইনাল। টেবিলের টপ দল জিতবে শিরোপা।
এরপর আগামী ১ জুন থেকে ইংল্যান্ডে বসছে মিনি বিশ্বকাপ খ্যাত চ্যাম্পিয়নস ট্রফির আসর। যেখানে নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। তবে মূল লড়াইয়ে নামার আগে দুটি প্রস’তি ম্যাচ খেলবে বাংলাদেশ। প্রস’তি ম্যাচ দুটিতে বাংলাদেশের মুখোমুখি হবে চ্যাম্পিয়ন্স ট্রফির বর্তমান চ্যাম্পিয়ন ভারত ও তাদের চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান।
বাংলাদেশ সর্বশেষ আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে অংশ নেয় ২০০৬ সালে। প্রায় দশ বছর পর আবারও এ টুর্নামেন্টে অংশ নেবে তারা। চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের গ্রুপে ইংল্যান্ড ছাড়াও আছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। প্রথম ম্যাচের মতো দ্বিতীয় ম্যাচেও বাংলাদেশ খেলবে ওভালে, অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫ জুন। ৯ জুন কার্ডিফে প্রতিপক্ষ নিউজিল্যান্ড।
আয়ারল্যান্ডে ত্রি-দেশীয় সিরিজ ও সাসেক্সে প্রস’তি ম্যাচের জন্য ১৮ সদস্যের দল: মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক),সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, ইমরুল কায়েস, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, নাসির হোসেন, মেহেদি হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, সানজামুল ইসলাম, নুরুল হাসান সোহান, শুভাশীষ রায়, রুবেল হোসেন ও শফিউল ইসলাম।
ইংল্যান্ডে অনুষ্ঠেয় চ্যাম্পিয়নস ট্রফির ১৫ সদস্যের দল: মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক),সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, ইমরুল কায়েস, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, সানজামুল ইসলাম, রুবেল হোসেন ও শফিউল ইসলাম।
চ্যাম্পিয়নস ট্রফির জন্য স্ট্যান্ডবাই : সাইফউদ্দিন, নুরুল হাসান সোহান, শুভাশীষ রায় ও নাসির হোসেন।