যমুনা অয়লে কোম্পানি

প্রোডাক্ট ডলেভিার িমটিার ক্রয় েঅনয়িমরে অভযিোগ

মোহাম্মদ রফকি

যমুনা অয়লে কোম্পানরি আটট িপডিএিম (প্রোডাক্ট ডলেভিার িমটিার) ক্রয় নয়ি েদুর্নীত িদমন কমশিনরে কাছ েঅনয়িমরে অভযিোগ করছেনে একাধকি ঠকিাদার। তারা বলছেনে, একট িবশিষে ব্র্যান্ডক েকাজ পাইয় েদতি েটন্ডোর প্রক্রয়িায় কারসাজ িকরা হয়ছে।ে এ ঘটনায় জড়তি যমুনা অয়লেরে কতপিয় দুর্নীতবিাজ কর্মকর্তা।
তাদরে অভযিোগ, আটট িপডিএম্িথর (৩ ইঞ্চ)ি বর্তমান বাজার দর ৫২-৫৫ লাখ টাকা। কনি’ ‘আইজল্থ নাম ে(ইতালীয় কোম্পান)ি একট ব্র্িযান্ডরে কাজ পাইয় েদতি েতনিবার দরপত্র সংশোধন কর েপডিএম্িথর দর নর্ধিারণ করা হয়ছে ে৯৫ লাখ টাকা। এ ব্যাপার ব্েযবস’া নতি েঠকিাদাররো দুদকরে পাশাপাশ িবপিসি িও যমুনা অয়লে কর্তৃপড়্গরে কাছ েলখিতি অভযিোগও দয়িছেনে।
দরপত্র েঅনয়িম হয়ছে েউলস্নেখ কর েকতকে ঠকিাদার লখিতি অভযিোগ দয়িছেনে বল স্েবীকার কর েযমুনা অয়লেরে সহকারী জনোরলে ব্যবস’াপক (ক্রয়) আমজাদ হোসনে বলনে, ‘আমরা উর্ধ্বতন কর্তৃপড়্গরে অনুমত িছাড়া টন্ডোর আর সংশোধন করত েপারব না। তব ে’আইজল্থ ব্র্যান্ডরে পডিএিম ক্রয় সংক্রানত্মে টন্ডোর অনয়িমরে অভযিোগ খতয়ি েদখো হব।্েথ
অভযিোগ, একট িবশিষে ব্র্যান্ডক েকাজ পাইয় েদতি প্েরথমবার দরপত্র েএলপএিম (প্রত িমনিটি েলটিার) উলস্নেখ করা হয় সর্বোচ্চ ১৩৫০ লটিার। দ্বতিীয়বার উলস্নেখ করা হয় ৭৫০ থকে ে১২০০ লটিার। তৃতীয়বার উলস্নেখ করা হয় ১৩০০ লটিার। এলপএিম ১৩০০ লটিাররে বশে িহল েঅভযিোগকারী ঠকিাদার প্িরতষ্ঠিান দরপত্র েঅংশ নতি েপারব েনা।
জানা গছে,ে গত বছররে ৫ ডসিম্বের আটট িপডিএিম ক্রয়ে
টন্ডোর আহ্বান কর েযমুনা অয়লে (টন্ডোর নম্বর এজএিম/ পওি/পজিপি/ি২০১৮-১৯)। এত েপাঁচট ব্র্িযান্ড উলস্নেখ করা হয়। ব্র্যান্ডগুলো হলো- লকিোয়ুড কন্ট্রোল (এলস), িস্মথি, অ্যাভরে িহারডল, নপেচুন ও আইজল। এ পাঁচট ব্র্িযান্ডরে মধ্য স্েমথি, অ্যাভরে িহারডল ও নপেচুন বাংলাদশে েসক্রয়ি নইে। এ তনিট ব্র্িযান্ড ৩ ইঞ্চ িপডিএিম তরৈওি কর েনা। স্মথি পডিএিম তরৈ িকরলওে এর দাম বশে।ি ফল েআইজলক েকাজ পাইয় েদতি েটন্ডোর প্রক্রয়িায় কারসাজ িকরা হয়ছে েবল েঅভযিোগ ঠকিাদারদরে। ঠকিাদাররা জানান, যমুনা অয়লেরে দওেয়া দরপত্র েকারগির িনর্দিশেনায় অ্যাকুরসেতি েভুল তথ্য দয়ো হয়ছে।ে অভযিোগ দয়োর পর অ্যাকুরসে িসংশোধন করা হলও ব্রে্যান্ড সংশোধন করা হয়ন। ‘িপ্রমনিন্ট্থে নাম েঠকিাদার প্িরতষ্ঠিানরে স্বত্বাধকিারী জাহাঙ্গীর আলম বলনে, ‘আইজল নামরে ব্র্যান্ডক েকাজ পাইয় েদতি েএকতরফাভাব েটন্ডোর আহ্বান করছে েযমুনা অয়লে কর্তৃপড়্গ। টন্ডোর অনয়িম েযমুনা অয়লে কর্মকর্তাদরে একট িসন্ডিকিটে জড়তি।