প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে উপাচার্য পদে থাকছেন অনুপম সেন

সুপ্রভাত ডেস্ক

চট্টগ্রামের বেসরকারি প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে একুশে পদকপ্রাপ্ত সমাজবিজ্ঞানী ড. অনুপম সেনকে আরও চার বছরের জন্য নিয়োগ দেওয়া হয়েছে। বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের এ সংক্রান্ত আদেশের কপি বিশ্ববিদ্যালয়ে এসে পৌঁছায়।
মন্ত্রণালয়ের উপ-সচিব জিন্নাত রেহানা স্বাক্ষরিত এ সংক্রান্ত আদেশটি দেওয়া হয় সোমবার। খবর বিডিনিউজ।
এতে বলা হয়, ‘প্রিমিয়ার ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ৩১(১) ধারা অনুযায়ী প্রিমিয়ার ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর পদে প্রফেসর ড. অনুপম সেনকে যোগদানের তারিখ হতে চার বছরের জন্য নিয়োগ প্রদানে মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর সানুগ্রহ সম্মতি প্রদান করেছেন।’ রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে এ আদেশ জারি করা হয় বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।
আদেশের বিষয়টি জানান পর এদিন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা উপাচার্য ড. অনুপম সেনকে শুভেচ্ছা জানাতে তার কার্যালয়ে ভিড় করেন।
দুপুরে শিক্ষক-শিক্ষার্থীরা ফুল দিয়ে তাকে শুভেচ্ছা জানান। এসময় শিক্ষকদের সঙ্গে কেক কাটেন ড. অনুপম সেন।
১৯৪০ সালের ৫ আগস্ট বন্দর নগরীর আইস ফ্যাক্টরি রোডে জন্ম নেওয়া অনুপম সেনের বাড়ি চট্টগ্রামের পটিয়া উপজেলার ধলঘাট গ্রামে। বীরেন্দ্র লাল সেন ও স্নেহলতা সেনের ছেলে অনুপমের শিক্ষাজীবন শুরু হয় ধলঘাট ইংলিশ হাই স্কুলে (বর্তমান ধলঘাট হাই স্কুল)।
ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৩ সালে সমাজবিজ্ঞানে এমএ পাশ করার পরেই ১৯৬৫ সালে প্রভাষক হিসেবে যোগ দেন তৎকালীন পূর্ব পাকিস্তান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বর্তমান বুয়েট)।
পরের বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রভাষক এবং ১৯৬৯ সালের নভেম্বরে সহকারী অধ্যাপক হিসেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যোগ দেন।
পরে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বিভাগীয় প্রধান হওয়া ছাড়াও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক, দুই দফা সভাপতি এবং সমাজবিজ্ঞান অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করেছেন।
২০০৬ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অবসর নেওয়ার পর পালন করছেন চট্টগ্রাম সিটি করপোরেশন পরিচালিত প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব।
১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় অনুপম সেন ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক। মুক্তিযুদ্ধ শুরুর আগে চট্টগ্রামে সব আন্দোলনেও সক্রিয় ছিলেন তিনি।
যুদ্ধের সময়ে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সাংস্কৃতিক কার্যক্রমে অংশ নেন। স্বাধীন বাংলা বুদ্ধিজীবী সমিতিতেও সম্পৃক্ত ছিলেন।
১৯৭৩ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত তিনি কানাডার ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয় থেকে এমএ ও পিএইচডি করেন। তার গবেষণার বিষয় ছিল- ‘দি স্টেট ইন্ডাস্ট্রিয়ালাইজেশন অ্যান্ড ক্লাস ফরমেশন ইন ইন্ডিয়া’।
২০০৬ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অবসর নেওয়ার পর পালন করছেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব। ২০১৪ সালে শিক্ষায় একুশে পদকজয়ী এ সমাজবিজ্ঞানীর এ পর্যন্ত ১৪টি বই প্রকাশিত হয়েছে।
প্রায় অর্ধশতক শিক্ষকতায় নিয়োজিত সমাজবিজ্ঞানী অনুপম সেন জীবনের বাকি সময়টাও শিক্ষার আলো ছড়িয়ে যেতে চান। শিক্ষকতাকেই জীবনের সবচেয়ে বড় প্রাপ্তি মনে করেন খ্যাতিমান এই অধ্যাপক।